• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বাণিজ্যে অভিন্ন মুদ্রায় লাতিন আমেরিকার দেশগুলো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০২:৫৬ পিএম
বাণিজ্যে অভিন্ন মুদ্রায় লাতিন আমেরিকার দেশগুলো

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা গোটা দক্ষিণ আমেরিকায় বাণিজ্যের জন্য নতুন মুদ্রা (কারেন্সি) চালুর প্রস্তাব দিয়েছেন। লাতিন আমেরিকার ১২টি দেশকে নিয়ে একটি শীর্ষ সম্মেলনের আয়োজন করে ব্রাজিল, সেখানেই এমন প্রস্তাব দেন তিনি। অন্য দেশগুলোও তার প্রস্তাবে সমর্থনও দিয়েছে।

বুধবার (৩১ মে) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মোট ১২টি দেশের রাষ্ট্রপ্রধানরা এ সম্মেলনে যোগ দিয়েছেন। ফৌজদারি মামলা থাকায় শুধুমাত্র পেরুর রাষ্ট্রপ্রধান আসতে পারেননি।

এমনকি সম্মেলনে যোগ দিয়েছেন ভেনেজুয়েলার রাষ্ট্রপ্রধানও। সাবেক ব্রাজিলের প্রেসিডেন্ট দক্ষিণপন্থি বলসোনারো ভেনেজুয়েলার প্রধানকে একনায়ক বলে আখ্যা দিয়েছিলেন। তাকে কোনো সম্মেলনে ডাকা হতো না। লুলা এদিন তার প্রশংসা করেছেন।

সম্মেলনে লুলা সরাসরি ডলারের কথা না বললেও ইঙ্গিতে ডলার বন্ধের কথা বলেছেন।

লুলা দা সিলভা বলেছেন, “দক্ষিণ  আমেরিকার ভেতরে বাণিজ্যের ক্ষেত্রে আমাদের বিদেশি কারেন্সির উপর নির্ভর করতে হয়। তার বদলে আমরা নিজেদের একটি কারেন্সি তৈরি করতে পারি।”

নতুন এ কারেন্সি কীভাবে তৈরি করা যায় বিষয়টি নিয়ে বিভিন্ন দেশের ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, কলম্বিয়ার প্রধান জানিয়েছেন, একটি সংঘবদ্ধ লাতিন আমেরিকা গড়ে তোলার সময় এসেছে। রাষ্ট্রগুলোর মধ্যে সমঝোতা হওয়া জরুরি। লুলার নেতৃত্বে লাতিন আমেরিকায় বামপন্থি ব্লক শক্তিশালী হলে বিশ্ব রাজনীতিতে ফের নতুন পথে আবর্তিত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

গত এক দশকে লাতিন আমেরিকার দেশগুলো ক্রমশ দক্ষিণপন্থিদের হাতে চলে গিয়েছিল। ফের তা বামপন্থিদের হাতে আসতে শুরু করেছে।

ব্রাজিলের সম্মেলনকে তেমনই এক বামপন্থি জোটের বৈঠক হিসেবে চিহ্নিত করছেন আন্তর্জাতিক সম্পর্কের বিশেষজ্ঞরা।

Link copied!