• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘অলস নাগরিক’ হওয়ার প্রতিযোগিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০১:২১ পিএম
‘অলস নাগরিক’ হওয়ার প্রতিযোগিতা
ছবি: সংগৃহীত

আপনি যতই অলস হোন না কেন, নিশ্চিত থাকতে পারেন যে ‘অনেকের’ তুলনায় অত্যন্ত কার্যক্ষম। এরকম চরম অলসদের জন্য উত্তর মন্টিনিগ্রোর ব্রেজনার গ্রামে একটি উদ্ভট বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারের প্রতিযোগিতায় এখনও সাত প্রতিযোগী ‘অলস নাগরিক’ এর খেতাব পাওয়ার আশায় ‘লড়াই’ চালিয়ে যাচ্ছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, বিজয়ী ব্যক্তি খেতাব ছাড়াও ১ হাজার ৭০ ডলার পুরস্কার পাবেন। প্রতিযোগীরা ২০ দিনের বেশি সময় ধরে ম্যাটের উপর শুয়ে আছেন। তারা ইতোমধ্যে গত বছরের ১১৭ ঘন্টার রেকর্ড ভেঙেছেন। তবে তা সত্ত্বেও তারা চালিয়ে যাচ্ছেন।

প্রথমবারের মতো অংশ নেওয়া প্রতিযোগী ফিলিপ কেনজেভিক (২৩) রয়টার্সকে জানান, তিনি আত্মবিশ্বাসী যে তিনিই বিজয়ী হবেন। তিনি বলেন, “আমাদের যা যা প্রয়োজন তার সবই এখানে আছে, কোম্পানিটি অসাধারণ, সময় দ্রুত চলে যাচ্ছে।”

শুধু বসে থাকা যেমন নিয়মের লঙ্ঘন, তেমনি দাঁড়িয়ে থাকাও। যার ফলে একজন প্রতিযোগী তাৎক্ষণিক বাদ পড়ে যাবেন। তবে, প্রতিযোগীরা প্রতি আট ঘণ্টায় ১০ মিনিট করে বাথরুমের জন্য বিরতি পায়।

প্রতিযোগীরা খেতে, পান করতে, পড়তে এবং সেল ফোন ও ল্যাপটপ ব্যবহার করতে পারেন। তবে তাদের অবশ্যই তা শুয়ে থেকেই করতে হবে।

ছবি: সংগৃহীত

২০২১ সালের বিজয়ী দুবরাভকা আকসিক (৩৮) বলেন, “আমারা সকলেই ভাল আছি। কোনও স্বাস্থ্য সমস্যা নেই। তারা আমাদের উৎসাহ দিচ্ছে। আমাদের শুধু শুয়ে থাকতে হচ্ছে।”

প্রতিযোাগিতার আয়োজক রাডোনজা ব্লাগোজেভিক জানান, মন্টেনিগ্রোর মানুষ অলস বলে প্রচলিত রয়েছে। তা নিয়ে মজা করতেই প্রতিযোগিতাটি ১২ বছর আগে শুরু করা হয়েছিল।

এবারের প্রতিযোগিতা শুরু হয়েছিল ২১ জন প্রতিযোগী নিয়ে। ব্লাগোজেভিক জানান, টিকে থাকা সাতজন প্রতিবেদনের সময় পর্যন্ত ৪৬৩ ঘন্টা শুয়ে ছিলেন।

Link copied!