• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

বেবি পাউডার থেকে ক্যানসার, বিপুল অর্থে মামলা নিষ্পত্তির চেষ্টা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৩:২৪ পিএম
বেবি পাউডার থেকে ক্যানসার, বিপুল অর্থে মামলা নিষ্পত্তির চেষ্টা

সারা বিশ্বেই ব্যাপকভাবে জনপ্রিয় ‘ইউএস ফার্মাসিউটিক্যাল’ জায়ান্ট জনসন অ্যান্ড জনসনের পাউডার। কিন্তু গত কয়েক বছর থেকে যেন বিতর্ক পিছু ছাড়ছে না এই প্রতিষ্ঠানটির। ওই পাউডারে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গেছে। অ্যাসবেস্টস শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এর সংস্পর্শে এলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

এমন বিতর্কের সমাধান টানতে এ-সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তি করতে ৮৯০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে সমঝোতার প্রস্তাব দিয়েছে সংস্থাটি। বাংলাদেশে যার পরিমাণ প্রায় ৯৩ হাজার ৭৫৪ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা। বুধবার (৫ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি ও সংবাদ প্রতিদিন এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিভিত্তিক এই সংস্থাটির দাবি, আদালত যদি তাদের প্রস্তাবে অনুমোদন দেয় তাহলে এর মাধ্যমে প্রসাধনী ট্যালক মামলা থেকে উদ্ভূত সব দাবি ন্যায়সংগতভাবে এবং দক্ষতার সঙ্গে সমাধান হবে। অবশ্য যদি শেষ পর্যন্ত জনসন অ্যান্ড জনসন কোম্পানির এই দাবি অনুমোদন পায়, তাহলে তা হবে মার্কিন ইতিহাসে কোনো পণ্যের ক্ষেত্রে অন্যতম বৃহৎ অঙ্কের সমঝোতা।

এই পাউডারে সম্ভাব্য ক্ষতিকারক উপাদান নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বজুড়ে বিতর্ক ছড়িয়ে পড়েছে। মূলত তাদের পাউডার ব্যবহারে ক্যানসার হচ্ছে এমন অভিযোগ সামনে আসার পর বিশ্বের অন্যতম এই জনপ্রিয় ব্র্যান্ডকে বাজার থেকে অনেকটা সরিয়ে দেওয়া হয়েছে। আর তাই দীর্ঘ সময় ধরে চলা মামলা এবার বড় অঙ্কের অর্থ দিয়ে পুরো ব্যাপারটা নিষ্পত্তি করতে চাইছে জনসন।

এএফপি বলছে, ওভারিয়ান ক্যানসারের জন্য দায়ী অ্যাসবেস্টসের চিহ্ন ধারণকারী ট্যালকম পাউডার নিয়ে জনসন অ্যান্ড জনসন হাজার হাজার মামলার সম্মুখীন হয়েছে। মার্কিন এই প্রতিষ্ঠান অবশ্য কখনোই তাদের ভুল স্বীকার করেনি। তবে ২০২০ সালের মে মাসে তারা যুক্তরাষ্ট্র ও কানাডায় তাদের ট্যালকভিত্তিক বেবি পাউডার বিক্রি বন্ধ করে দেয়।

জনসন অ্যান্ড জনসনের মামলা-মোকাদ্দমাসংক্রান্ত ভাইস প্রেসিডেন্ট এরিক হাস এক বিবৃতিতে বলেছেন, এই ধরনের দাবি বা অভিযোগগুলোর সুনির্দিষ্ট ও বৈজ্ঞানিক যোগ্যতার অভাব রয়েছে বলে কোম্পানির অবিরত বিশ্বাস রয়েছে।

অবশ্য ৮৯০ কোটি মার্কিন ডলার দিয়ে পুরো ব্যাপারটা নিষ্পত্তির প্রস্তাব কতটা ফলপ্রসূ হবে তা এখনো জানা যায়নি। জনসন অ্যান্ড জনসন কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, আদালতের আদেশ মেনে নেওয়া হবে। এছাড়া সামনে আসা অভিযোগের ক্ষতিপূরণ দিতেও কোম্পানি তৈরি। এবার এটি নিষ্পত্তি করা হোক।

১৮৯৪ সাল থেকে ‘জনসন অ্যান্ড জনসন’ বেবি পাউডার বিক্রি হয়ে চলেছে। পরিবারবন্ধুর প্রতীক হয়ে ওঠায় সংস্থার প্রতীকী পণ্য হয়ে উঠেছিল এটিই। কিন্তু আমেরিকার ৩৫ হাজার নারী জরায়ুর ক্যানসারের জন্য ওই সংস্থাকে দায়ী করে মামলা করার পর থেকেই ক্রমেই কমতে শুরু করে পাউডারটির চাহিদা। সেই থেকে পরিস্থিতি ক্রমেই খারাপ হয়েছে।

আমেরিকার এক আদালত সংস্থাকে ১৫ হাজার কোটি টাকার জরিমানার ‘সাজা’ দিয়েছিল। আদালতের বক্তব্য ছিল, সংস্থাটি শিশুদের পণ্য নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে। বিচারক এমনও জানিয়েছিলেন, এই অপরাধের শাস্তি কেবল অর্থের জরিমানাতেই শেষ হতে পারে না।

Link copied!