• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
বিধানসভা নির্বাচন

ত্রিপুরায় সরকার গড়ার পথে বিজেপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ০১:১০ পিএম
ত্রিপুরায় সরকার গড়ার পথে বিজেপি

ভারতের তিনটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে। তিনটি রাজ্যের মধ্যে ত্রিপুরায় বিজেপি প্রার্থী বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সাহা জয়ী হয়েছেন। এছাড়া নাগাল্যান্ডে বিজেপি জোট এনডিপিপি এবং মেঘালয়ে এগিয়ে রয়েছে এনপিপি। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ও আনন্দবাজার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ভোট গণনার প্রায় তিনঘণ্টা অতিবাহিত হয়েছে। ত্রিপুরায় বিজেপি প্রার্থী বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সাহা ৮৩২ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তার নিকটতম কংগ্রেস প্রার্থী আশিষ কুমার সাহাকে টাউন বড়দোয়ালী বিধানসভা কেন্দ্রে পরাজিত করেছেন তিনি। যদিও ত্রিপুরায় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বিজেপির সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংশয় ছিল। বড়দোয়ালীতে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল মানিক এবং আশিষের।

ত্রিপুরায় বিজেপি ৩৩ আসন পেয়েছে। অপরদিকে বামফ্রন্ট ১২ আসনে জয়ী হয়েছে। এ রাজ্যে সরকার গঠনের প্রয়োজন ৩১ আসন। ফলে এ রাজ্যে বিজেপির সরকার গঠন সময়ের ব্যাপার।

এদিকে মেঘালয়ে এগিয়ে রয়েছে এনপিপি প্রার্থী। গতবার বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়েছিল বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমার দল। এই রাজ্যে এনপিপি ২৬টি আসনে জয়ী হয়েছে। ইতোমধ্যেই জয় উদযাপনের প্রস্তুতি শুরু করেছে এনপিপি। মেঘালয়ে ৯টি আসনে জয়ী হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বিরোধী দল ইউডিপিপি। বিজেপি জয়ী হয়েছে ৭টি আসনে। তৃণমূল আর কংগ্রেস ৫টি করে আসনে জয়ী হয়েছে। অপরদিকে নাগাল্যান্ডে জয়ের দ্বারপ্রান্তে এনডিপিপি। তারা ২৭টি আসনে এগিয়ে রয়েছে। এনডিপিপি বিজেপির সঙ্গে জোট বেধে নির্বাচন করলেও পৃথক প্রার্থী দিয়েছে বিজেপি।

ভারতের উত্তর-পূর্বের এই তিন রাজ্যে বিধানসভা ভোটের ফলের দিকে তাকিয়ে রয়েছে পুরো দেশ। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ২০২৩ সালে প্রথম বিধানসভা ভোট হয়েছে ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে।

Link copied!