• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

কংগ্রেসকে এড়িয়ে ফের ইসরায়েলকে সহায়তা বাইডেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ০৩:৩০ পিএম
কংগ্রেসকে এড়িয়ে ফের ইসরায়েলকে সহায়তা বাইডেনের
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টকে এড়িয়ে ইসরায়েলের জন্য ৪ কোটি ৭৫ লাখ ডলারের সামরিক সহায়তা বরাদ্দ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে দ্বিতীয় দফায় বাইডেনের এমন পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

শুক্রবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে সিএনএন এ তথ্য জানিয়েছে।

গত ৯ ডিসেম্বর বাইডেন ইসরায়েলের জন্য প্রায় ১০ কোটি ৬০ লাখ ডলার মূল্যের ১৪ হাজার গোলা বরাদ্দ দেন। শুক্রবার সর্বশেষ এ বরাদ্দের পক্ষে যুক্তি তুলে ধরে ব্লিনকেন বলেন, “যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। এই মুহূর্তে এই সহায়তা প্রদান করা জরুরি ছিল। কংগ্রেসের পর্যালোচনা ও অনুমোদনের জন্য অপেক্ষা করলে অনেক বিলম্ব হতো। যার কারণে সংকটে পড়তে হতো ইসরায়েলকে।” ‘জরুরি সহায়তা’ ক্যাটাগরিতে এই বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান ব্লিনকেন।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট কোনো দেশকে অর্থ বা সামরিক সহায়তা প্রদান করতে চাইলে প্রথমে প্রেসিডেন্টের দপ্তর থেকে কংগ্রেসে লিখিত আকারে সেই প্রস্তাবনা পাঠাতে হয়। কংগ্রেসের আইনপ্রণেতারা সেই প্রস্তাবনা পর্যালোচনা ও যাচাই শেষে তাতে সম্মতি অথবা আপত্তি জানান। আইনপ্রণেতারা এ প্রস্তাবে সম্মতি জানালে এ প্রস্তাবনা পাস হয়।

এর আগে ২০১৯ সালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানের জন্য ৮১০ কোটি ডলার সামরিক সহায়তা বরাদ্দ করায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে।

১৯৭৯ সালের পর যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ পর্যন্ত মাত্র চার বার কংগ্রেসের মতামত না নিয়ে বাইরের দেশে সামরিক সহায়তা বরাদ্দ দেওয়া হয়েছে প্রেসিডেন্টের দপ্তর থেকে। তার মধ্যে বাইডেনই দুইবার এ পদক্ষেপ নিয়েছেন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!