• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

পুতিনের সঙ্গে বৈঠকের পর হাসপাতালে বেলারুশ প্রেসিডেন্ট, অবস্থা আশঙ্কাজনক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৪:২৪ পিএম
পুতিনের সঙ্গে বৈঠকের পর হাসপাতালে বেলারুশ প্রেসিডেন্ট, অবস্থা আশঙ্কাজনক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর অসুস্থ বোধ করায় মস্কোর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে। দেশটির বিরোধী নেতা ভ্যালেরি সেপকালো এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (২৯ মে) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে লুকাশেঙ্কোকে নেওয়া হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক।

২০২০ সালে বেলারুশের প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন ভ্যালেরি সেপকালো। তিনি টেলিগ্রামে লিখেছেন, ৬৮ বছর বয়সী লুকাশেঙ্কোর শারীরিক অবস্থা খুব একটা ভালো নয়। পুতিনের সঙ্গে বৈঠকের পরপরই তাকে ‘জরুরিভিত্তিতে’ হাসপাতালে ভর্তি করা হয়। তাকে মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে, তিনি সেখানে চিকিৎসাধীন।

ভ্যালেরির দাবি, বেলারুশিয়ান একনায়ককে বিষ দিয়ে হত্যার চেষ্টা করা হয়ে থাকতে পারে। ঠিক কী হয়েছে প্রেসিডেন্টের, তা নিয়ে মুখ খুলতে নারাজ বেলারুশ প্রশাসন।

নিউজউইক জানিয়েছে, মস্কোর রেড স্কয়ারে বিজয় দিবস উদযাপনের পর তার স্বাস্থ্য নিয়ে গুজব ছড়িয়ে পড়েছে। এছাড়া চলতি মাসের ১৪ মে রাজধানীর মিনস্কে একটি অনুষ্ঠানেও অনুপস্থিত ছিলেন না তিনি। তখন থেকে প্রবীণ এই নেতা গুরুতর অসুস্থ বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

তবে লুকাশেঙ্কো এ গুজব উড়িয়ে দিয়ে বলেছিলেন, ‘আমি মরতে যাচ্ছি না বন্ধুরা।’

এদিকে গত সপ্তাহে বেলারুশে কৌশলগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য লুকাশেঙ্কো সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে রাশিয়া।

৬৮ বছর বয়সী লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে বেলারুশের ক্ষমতায় রয়েছেন। তিনি বিরোধীদের কঠোর হাতে দমন করেছেন। দেশটির আদালত ভিন্নমতাবলম্বী সংবাদমাধ্যম বন্ধ করেছে, বিরোধীদের দীর্ঘমেয়াদে কারাদণ্ড দিয়েছে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!