• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মধ্যপ্রদেশে প্রকাশ্যে ডিম-মাছ-মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১২:০০ পিএম
মধ্যপ্রদেশে প্রকাশ্যে ডিম-মাছ-মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি
মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব। ছবি: সংগৃহীত

ভারতের মধ্যপ্রদেশে প্রকাশ্যে ডিম, মাছ ও মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। খাদ্য সুরক্ষার নিয়ম মানতেই হঠাৎ এ সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

বুধবার (১৩ ডিসেম্বর) মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব শপথ গ্রহণের পর এ ঘোষণা দেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর বুধবার প্রথম মন্ত্রীসভা বৈঠকে বসেন মোহন যাদব। সেখানে তিনি গুরুত্বপূর্ণ এ ঘোষণা প্রদান করেন। তিনি জানান, এবার থেকে মাছ, মাংস ও ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এই নিষেধাজ্ঞার পেছনে যুক্তিও দিয়েছেন মুখ্যমন্ত্রী। খাদ্য সুরক্ষার নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান নবনির্বাচিত এ মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী জানান, মূলত উন্মুক্ত স্থানে মাংস বিক্রি বন্ধ করতেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। রাজ্য সরকারের এ পদক্ষেপ নিয়ে প্রথমে জনগণের মধ্যে সচেতনতামূলক প্রচারণা চালানো হবে। খাদ্য দপ্তরও এই প্রচারণা চালাবে। তবে আপাতত পুলিশ ও স্থানীয় প্রশাসন ১৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশ্যে মাছ ও মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা কার্যকরের দায়িত্বে থাকবে।

নতুন মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে অযোধ্যার তীর্থযাত্রীদের স্বাগত জানাতেও বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া যারা তেন্দু পাতা তোলেন, তাদের প্রতি ব্যাগ পিছু ৪ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া, রাজ্যে ধর্মীয় ও পাবলিক স্পেসে মাইক বাজানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করেছেন নতুন মুখ্যমন্ত্রী।

Link copied!