• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মানবপাচারের সন্দেহে ফ্রান্সে আটক বিমান ভারতে ফেরত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ১২:৫৭ পিএম
মানবপাচারের সন্দেহে ফ্রান্সে আটক বিমান ভারতে ফেরত
মুম্বাইয়ে বিমানটি অবতরণের পর বিমানবন্দরে অপেক্ষারত যাত্রীরা। ছবি: বিবিসি

ফ্রান্সের একটি বিমানবন্দরে মানবপাচারের সন্দেহে কয়েকশ ভারতীয় নাগরিকসহ একটি বিমানকে আটক করে ফরাসি কর্তৃপক্ষ। কয়েকদিন আটকে রাখার পর ফ্রান্স বিমানটিকে ছেড়ে দিলে সেটি ভারতে ফেরত যায়।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মানবপাচারের সন্দেহে ফ্রান্সের একটি বিমানবন্দরে কয়েকশ ভারতীয় নাগরিকসহ একটি বিমান আটক করে কর্তৃপক্ষ। কয়েকদিন ধরে আটক থাকার পর বিমানটি ভারতে ফেরত গিয়েছে। এ-৩৪০ চার্টার্ড বিমানটি দুবাই থেকে নিকারাগুয়া যাওয়ার সময় জ্বালানি নেওয়ার জন্য ফ্রান্সে অবতরণ করে।

তখনই অজানা মানুষের কাছ থেকে ওই বিমানে করে মানবপাচার করার সতর্কবার্তা পায় ফরাসি কর্তৃপক্ষ। বিমানটি ৩০৩ জন যাত্রী ছিলেন, যার মধ্যে ১১ জন অপ্রাপ্তবয়স্ক ছিল এবং তাদের সঙ্গে কোনো অভিভাবক ছিলো না। পরে বিমানটি আটকে দেওয়া হয়।

বিবিসি জানায়, বিমানটি ২৭৬ জন যাত্রী নিয়ে ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হয়। মূলত আশ্রয়ের জন্য আবেদন করার পর দুই নাবালকসহ ২৫ জন নাগরিক ফ্রান্সে থেকে গেছেন। আর ঘটনাটির তদন্তের জন্য দুই সন্দেহভাজন ব্যক্তিও ফ্রান্সে রয়েছেন। তবে তাদেরকে খালাস দিয়েছে ফরাসি আদালত। ভারতের স্থানীয় সময় মঙ্গলবার ভোরে লিজেন্ড এয়ারলাইন্সের ফ্লাইটটি মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ে অবতরণ করে।

বিমানে থাকা অধিকাংশই সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) কর্মরত ভারতীয় নাগরিক বলে ধারণা করা হচ্ছে। যাত্রীদের একতৃতীয়াংশ ভারতের ধনী ও  পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের বাসিন্দা বলে জানা যায়।

বিমানে থাকা লোকেরা যুক্তরাষ্ট্র বা কানাডায় প্রবেশের চেষ্টার জন্য নিকারাগুয়ায় যাচ্ছিল বলে সন্দেহ করছে ফরাসি কর্তৃপক্ষ। তবে বিমানটি নিকারাগুয়ার পরিবর্তে কেন মুম্বাই চলে এসেছে সেটিও স্পষ্ট নয়।

Link copied!