• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

তীব্র শীতে কানপুরে ৯৮ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৯:০৯ পিএম
তীব্র শীতে কানপুরে ৯৮ জনের মৃত্যু

ভারতের উত্তরাঞ্চলসহ বিভিন্ন রাজ্য প্রচণ্ড শীতে কাঁপছে। তীব্র শৈত্যপ্রবাহ চলছে দিল্লি, পাঞ্জাব-সহ উত্তর পশ্চিম ভারতে। এই অবস্থায় গত পাঁচ দিনে ঠান্ডায় হৃদরোগ এবং স্ট্রোকে শুধু উত্তরপ্রদেশের কানপুরেই মারা গেছেন ৯৮ জন। তাদের মধ্যে ৪৪ জন হাসপাতালে মারা যান এবং ৫৪ জন মারা গেছেন চিকিৎসা না পেয়ে।

সোমবার (৯ জানুয়ারি) ভারতীয় কয়েকটি গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

কানপুরের এক বেসরকারি হাসপাতালের তথ্য জানিয়ে আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালের জরুরি ও বহির্বিভাগে ভর্তি হন মোট ৭২৩ জন। হাসপাতালে প্রচণ্ড ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার (৭ জানুয়ারি) ১৪ জন মারা গেছেন। তাদের মধ্যে ছয়জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আট জনকে হাসপাতালে আনা হয় মৃত অবস্থাতেই। ওই হাসপাতালটিতে মোট ৬০৪ জন হৃদরোগ আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন।

এদিকে নয়ডার যমুনা এক্সপ্রেসওয়েতে কুয়াশার জন্য কম দৃশ্যমানতা কারণে পথদুর্ঘটনার কবলে পড়ে দুই নাবালকসহ আটজন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

গত সপ্তাহ থেকে রাজধানী দিল্লিসহ গোটা উত্তর ভারতজুড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। এরমধ্যেই গত কয়েক বছরের মধ্যে শীতলতম দিন দেখেছে দিল্লিবাসী।

রোববার (৮ জানুয়ারি) দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এইসঙ্গে ঘন কুয়াশায় বিপর্যস্ত সাধারণ জনজীবন। সামান্য দূরের জিনিসও দেখা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে সরকার আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে দৃশ্যমানতার সমস্যায় ট্রেন, বাস, বিমান পরিষেবা ব্যাহত হচ্ছে। সোমবার (৯ জানুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত কোনো উড়োজাহাজ ছাড়েনি। এছাড়া কুয়াশা বেশি থাকার কারণে দেরিতে ছেড়েছে ৪২টি ট্রেন। এই অবস্থায় দিল্লি-সহ উত্তর ভারতের বেশকিছু জায়গায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত সপ্তাহ থেকে দিল্লি, পাঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, উত্তর প্রদেশের কিছু অংশে তাপমাত্রা তিন থেকে ছয় ডিগ্রির মধ্যে ওঠানামা করছে।

অন্যদিকে সবচেয়ে অস্বাভাবিক ঠান্ডা পড়েছে রাজস্থানে। রাজস্থানের বেশকিছু জায়গায় হিমাঙ্কের নিচে পৌঁছায় তাপমাত্রা। রাজস্থানের সবচেয়ে উঁচু পাহাড়ি এলাকা মাউন্ট আবুতে বরফ পড়েছে। থর মরুভূমির প্রবেশপথ বলে পরিচিত চুরুতে তামমান এখন শূন্য ডিগ্রি সেলসিয়াস।

Link copied!