• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

২৪ ঘণ্টায় দ্বিতীয় শহরের দখল তালেবানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২১, ০৭:০৩ পিএম
২৪ ঘণ্টায় দ্বিতীয় শহরের দখল তালেবানের

আফগানিস্তানের অন্যতম প্রধান শহর ও দ্বিতীয় প্রাদেশিক রাজধানী দখলে নিল বিদ্রোহী গোষ্ঠী তালেবান। এক দিনের মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণে নেয় তালেবান।

বার্তা সংস্থা এএফপি জানায়, শনিবার জাওজান প্রদেশের শেবারগান শহর দখল করেছে বিদ্রোহীরা। প্রদেশের ডেপুটি গভর্নর কাদের মালিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর সঙ্গে তাল মিলিয়ে মে মাসে ধারাবাহিক আক্রমণ জোরদার করে তালেবান। আফগানিস্তানের বিস্তীর্ণ গ্রামাঞ্চল নিয়ন্ত্রণ নিয়েছে দলটি। দেশটির অনেক সীমান্ত এলাকাও এখন তালেবানের দখলে। হেরাত ও লস্করগাহ প্রদেশ দখলে নিতেও সরকারি বাহিনীর সঙ্গে তুমুল লড়াই করছে দলটি।

এএফপি জানায়, শুক্রবার প্রায় ‘বিনা লড়াইয়ে’ নিমরোজের জারঞ্জ শহরের নিয়ন্ত্রণ নেয় তালেবান। বিদ্রোহীদের দখলে নেওয়া প্রথম প্রাদেশিক রাজধানী এটি। তবে সেবারঘান দখলে নিতে ব্যাপক লড়াই করতে হয়েছে বিদ্রোহীদের।

জাওজানের ডেপুটি গভর্নর জানান, তালেবানের সঙ্গে লড়াইয়ে সরকারি বাহিনীর ১০ সদস্য ও বিদ্রোহী আবদুল রশিদ দস্তুম গ্রুপের এক কমান্ডার নিহত হন।

জুলাই মাসে আফগান ও তালেবান যুদ্ধে এক হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে অভিযোগ তুলেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

Link copied!