• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নাইন-ইলেভেনের সভায় আমন্ত্রিত নন বাইডেন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২১, ০১:১০ পিএম
নাইন-ইলেভেনের সভায় আমন্ত্রিত নন বাইডেন!

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও পেন্টাগনে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্ণ হবে আগামী মাসে। এ নিয়ে দেশটিতে আয়োজন হতে যাচ্ছে বেশ কিছু কর্মসূচি ও শোকসভা।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এসব অনুষ্ঠানে না আসতে অনুরোধ জানিয়েছেন নাইন-ইলেভেন হামলায় নিহতদের স্বজনরা। বিবিসি জানায়, হামলার পেছনে ‘সৌদি আরবের ভূমিকা’ খতিয়ে দেখতে বাইডেনের ওপর চাপ সৃষ্টি করছেন তারা।

হামলার দিন চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও ওয়াশিংটনের পেন্টাগন ভবনে হামলা করে সন্ত্রাসীগোষ্ঠী আল-কায়েদা। তৃতীয় বিমানটি কোথাও আঘাত হানার আগেই বিধ্বস্ত হয়ে যায়।

তবে বিমান ছিনতাইকারীর ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি আরবের নাগরিক। আর তাই সৌদি কর্মকর্তারা হামলাকারীদের সহযোগিতা করেছিলেন বলে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছে নিহতদের পরিবারগুলো।

সৌদি কর্মকর্তারা হামলার ব্যাপারে আগে থেকে জানতেন এবং তা সত্ত্বেও হামলা ঠেকাতে কিছুই করেননি বলে অভিযোগ করছেন তারা। সৌদি সরকারের বিরুদ্ধে একটি মামলাও করেছেন ভুক্তভোগীরা। তবে সৌদি আরব এসব অভিযোগ বরাবরই অস্বীকার করছে।

গত মাসেই কয়েকজন শীর্ষস্থানীয় সাবেক সৌদি কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হলেও তাদের বক্তব্য জনসমক্ষে প্রকাশ করা হয়নি। এতে ক্ষুব্ধ হয়েছে নিহতদের স্বজনরা।

এমন পরিস্থিতিতে হামলার ব্যাপারে গোপন নথিপত্র প্রকাশের দাবি জানিয়েছেন সবাই। প্রেসিডেন্ট জো বাইডেন যদি তা না করেন, তাহলে তিনি যেন হামলার ২০তম বার্ষিকীর অনুষ্ঠানে তিনি না আসেন–এমন ঘোষণাসংবলিত চিঠি পাঠিয়েছেন নিহতদের পরিবারেরা। এতে স্বাক্ষর করেছেন নিহতদের পরিবারগুলোর প্রায় ১ হাজার ৮০০ সদস্য।

Link copied!