• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

দেশ ছেড়ে পালাচ্ছেন আফগান প্রেসিডেন্ট?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১, ০৯:৩৫ পিএম
দেশ ছেড়ে পালাচ্ছেন আফগান প্রেসিডেন্ট?

সপরিবারে দেশ ছেড়ে পালাচ্ছেন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি–একাধিক সূত্রের বরাতে এমন খবর প্রকাশ করেছে নিউজ১৮, ইন্ডিয়া নিউজ এমনকি আনন্দবাজারের মতো ভারতীয় সংবাদমাধ্যম। তালেবানের হাতে রাজধানী কাবুলের পতন যখন প্রায় নিশ্চিত, তখন প্রেসিডেন্ট গনির পদত্যাগের গুঞ্জনও শোনা যাচ্ছে।

যদিও এক বিবৃতিতে প্রেসিডেন্ট হিসেবে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনাই প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন প্রেসিডেন্ট। শনিবার দুপুরে জাতির উদ্দেশে ভাষণ দেন গনি। 

ভাষণে আফগান প্রেসিডেন্ট বলেন, ‘‘প্রেসিডেন্ট হিসেবে কথা দিচ্ছি, দেশের স্থিতিশীলতা কিছুতেই নষ্ট হতে দেব না আমি। আফগান জনগণের ওপর যুদ্ধ ও হত্যার শিকার হতে দেব না।’’

এছাড়া তালেবানকে রুখতে সরকার সর্বশক্তি দিয়ে কাজ করছে বলে জানান এই নেতা। নতুন করে সেনাবাহিনীকে সাজানো হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

আশরাফ গনি তার ভাষণে দেশবাসীকে আশ্বাস দিলেও তিনি তালেবানের কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন বলে দাবি করছে আফগানিস্তানের বিরোধী রাজনৈতিক দলগুলো। তার ওপর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ পদত্যাগ ঘোষণা করতে চাপ দিচ্ছে বলেও জানা গেছে। 

শনিবার পর্যন্ত ১৮টি প্রদেশের দখল নিয়েছে বিদ্রোহীরা। রাজধানী কাবুলকেও ঘিরে ফেলতে শুরু করেছে তালেবান। এমন পরিস্থিতিতে তালেবানের কাছে পরাজয়ের আগেই প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালাতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

Link copied!