• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

‘তালেবান আতঙ্কে’ কাবুল ছাড়ার হিড়িক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১, ০৮:২০ পিএম
‘তালেবান আতঙ্কে’ কাবুল ছাড়ার হিড়িক

রাজধানী কাবুলের অভ্যন্তরে অবস্থান নিতে শুরু করেছে বিদ্রোহীরা। দেশের অধিকাংশ অঞ্চল এখন তালেবানের দখলে। ক্ষমতা হস্তান্তরে চাপ বাড়ছে আফগান সরকারের ওপর।

এমন পরিস্থিতিতে আফগানিস্তান ছাড়তে শুরু করেছে বিদেশী কূটনীতিকরা। বিবিসি জানায়, আফগানিস্তান থেকে মার্কিন কর্মকর্তাদের সরিয়ে নিতে কাবুলে মার্কিন দূতাবাস থেকে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়ন করতে দেখা গেছে।

কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর থেকেও ব্ল্যাক হক এবং চিনুক হেলিকপ্টারে করে আফগানিস্তান ছাড়ছেন অনেকে। তালেবানদের রকেট হামলা ঠেকাতে কয়েকটি হেলিকপ্টার থেকে আগুন ছুড়ে বার্তা দিতে দেখা গেছে। এছাড়াও যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের কূটনীতিকরাও নিজস্ব বিমানে আফগানিস্তান ছাড়ছেন।

এদিকে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের আশা জানালেও তালেবানের আতঙ্কের কাবুলের অনেক বাসিন্দাই এলাকা ছাড়তে শুরু করেছে। বিভিন্ন ব্যাংকেও টাকা তোলার হিড়িক দেখা গেছে।

অন্যদিকে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন জনগণকে আতঙ্কিত না হতে আহ্বান জানান। নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করবে তালেবান – এমনটাই প্রতিশ্রুতি দেন তিনি।

সুহাইল বলেন, ‘আমরা কাবুলের বাসিন্দাদের আশ্বস্ত করতে চাই যে তালেবান দেশের সেবাক। তাদের হাতে সবার জীবন ও সম্পদ নিরাপদ থাকবে। যোদ্ধাদের কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি আমরা।”

Link copied!