• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

চীনে এক বছরে চার রাষ্ট্রদূতের মৃত্যু!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৫:০৪ পিএম
চীনে এক বছরে চার রাষ্ট্রদূতের মৃত্যু!

চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ মায়ো থান্ট পে মারা গেছেন। রয়টার্স জানায়, স্থানীয় সময় রোববার দক্ষিণ-পশ্চিম চীনের কুনমিং শহরে তার আকস্মিক মৃত্যু হয়।

মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম ও বেইজিংয়ের কূটনৈতিক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। সোমবার মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদপত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় রাষ্ট্রদূত উ মায়ো থান্ট পের মৃত্যুতে শোক প্রকাশ করেন। তবে শোকবার্তায় তার মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি।

বেইজিংয়ের কূটনীতিকরা ও মিয়ানমারের একটি সংবাদমাধ্যম জানায়, সম্ভবত হার্ট অ্যাটাক থেকে তার মৃত্যু হতে পারে। চীনের মিয়ানমার দূতাবাস তাৎক্ষণিকভাবে এ নিয়ে কোন মন্তব্য করেনি।

গত এক বছরে চীনে মারা যাওয়া চতুর্থ রাষ্ট্রদূত তিনি। এর আগে ২০২১ সেপ্টেম্বরে মারা যান জার্মান রাষ্ট্রদূত জ্যান হেকার (৫৪)। বেইজিং পোস্টিং হওয়ার দুই সপ্তাহের কম সময়ের মধ্যে তার মৃত্যু হয়। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে মারা যান ইউক্রেনের রাষ্ট্রদূত সেরহি কামিশেভ (৬৫)। এপ্রিলে পূর্ব চীনের আনহুই প্রদেশে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় ফিলিপাইনের রাষ্ট্রদূত হোসে সান্তিয়াগো (৭৪) মারা যান। কাকতালীয় হলেও চার রাষ্ট্রদূতের মৃত্যুই স্বাভাবিকভাবেই হয়েছে বলে জানা গেছে।

Link copied!