• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

আফগানিস্তানে যুদ্ধ সমাপ্তির ঘোষণা দিল তালেবান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১, ১০:১৯ এএম
আফগানিস্তানে যুদ্ধ সমাপ্তির ঘোষণা দিল তালেবান

অবশেষে কাবুলের পতন ঘটল তালেবান গোষ্ঠীর হাতে। রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তারা। আর এর মধ্যে দিয়ে দেশটিতে ২০ বছরব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধ সমাপ্তির ঘোষণা দিল তালেবানরা। 

রোববার (১৫ আগস্ট) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাতকারে যুদ্ধ সমাপ্তির ঘোষণা দেন তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নায়েম। তিনি বলেন, “স্রষ্টাকে ধন্যবাদ। যুদ্ধ শেষ হয়েছে। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছেছি, যা আমাদের দেশকে স্বাধীনতা ও আমাদের জনগণকে মুক্তি দেবে। আমরা কাউকে আমাদের দেশ দখল করতে দেব না। এবং আমরা করো ক্ষতি করতে চাই না।” 

সাক্ষাৎকারে আফগানিস্তানের সব রাজনৈতিক নেতার সঙ্গে আলোচনায় বসার জন্য তালেবান প্রস্তুত বলেও জানান মোহাম্মদ নায়েম। এ সময় তিনি আরো বলেন, তালেবান বিচ্ছিন্নভাবে থাকতে চায় না। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়।

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের এই মুখপাত্র আরো জানান, আফগান রাজনৈতিক নেতাদের প্রয়োজনীয় সুরক্ষার নিশ্চয়তাও দেবে তালেবান। শরিয়া আইনের ভেতরে তারা নারী ও সংখ্যালঘুদের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল। 

সোমবার (১৬ আগস্ট) কাতারের রাজধানী দোহায় অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে তালেবান নেতাদের বৈঠকের কথা রয়েছে। আলোচনা থেকে ক্ষমতা হস্তান্তরের সিদ্ধান্ত আসতে পারে বলেই ধারণা করা হচ্ছে।

রোববার সকালেই রাজধানী কাবুলকে চারদিক থেকে ঘিরে ফেলে বিদ্রোহীরা। এরপরই আশরাফ গনি সরকারকে ক্ষমতার হস্তান্তরের প্রস্তাব দেওয়া হয়। 

কাবুলের পূর্বের জালালাবাদ শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পরই রাজধানীর সঙ্গে অন্যান্য প্রদেশ ও প্রতিবেশী দেশ পাকিস্তানের সংযোগ বিচ্ছিন্ন করে দেয় বিদ্রোহীরা। এরপর সব দিক থেকেই কাবুলকে ঘিরে ফেলে তালেবান। 

শান্তিপূর্ণভাবে সরকারকে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। কাতারের দোহা থেকে তালেবান নেতারা জানান, বিদ্রোহীদের সহিংসতা থেকে বিরত থাকতে এবং কাবুল ত্যাগ করতে ইচ্ছুক বেসামরিক ও নারীদের নিরাপদে রাজধানী ছাড়তে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Link copied!