• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

আফগানিস্তানের রাষ্ট্রপ্রধান হচ্ছেন তালেবান নেতা হাসান আখুন্দ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১, ০৩:৪১ পিএম
আফগানিস্তানের রাষ্ট্রপ্রধান হচ্ছেন তালেবান নেতা হাসান আখুন্দ

নতুন সরকার গঠন শুরু হয়েছে আফগানিস্তানে। তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে দেশটির নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মনোনীত করেছে দলটির নেতারা। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের বরাতে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়াসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

বুধবার (৭ সেপ্টেম্বর) দ্য নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তালেবান নেতারা জানান, নতুন সরকার প্রতিষ্ঠিত হতে আরও কিছুদিন সময় লাগতে পারে। যদিও এরইমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর মনোনয়ন চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন তারা।

তালেবান জানায়, তালেবান নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর অথবা রাঈস-উল-ওয়াজারা তথা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মনোনয়ন দেন আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা। তার ডেপুটি হিসেবে কাজ করবেন মোল্লা বারাদার আখুন্দ ও মোল্লা আব্দুস সালাম।

তালেবানের তীর্থস্থান হিসেবে পরিচিত কান্দাহারে জন্ম মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের। বর্তমানে তালেবানের নীতি-নির্ধারণী পরিষদের প্রধানের দায়িত্বে আছেন তিনি।

দ্য নিউজকে আরেক তালেবান নেতা বলেন, “তিনি ২০ বছর রেহবারি শুরার প্রধান হিসেবে কাজ করেছেন এবং ব্যাপক সুনাম অর্জন করেছেন। তবে সামরিক নেতার চাইতে চরিত্র ও নিষ্ঠার জন্য ধর্মীয় নেতা হিসেবেই জনপ্রিয় তিনি।”

আফগানিস্তানে আগের সরকারের গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন নতুন রাষ্ট্রপ্রধান হাসান আখুন্দ। মোল্লা মোহাম্মদ রব্বানী আখুন্দ প্রধানমন্ত্রী থাকাকালীন পররাষ্ট্রমন্ত্রী ও উপ -প্রধানমন্ত্রী পদেও দায়িত্ব পালন করেন।
এছাড়াও তালেবান জানায়, সামরিক দল হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানিকে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ও তালেবান সহপ্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে মোল্লা ইয়াকুব প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

Link copied!