• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫

অগ্ন্যাশয়ের ক্যানসারের উপসর্গ কী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৬:১৪ পিএম
অগ্ন্যাশয়ের ক্যানসারের উপসর্গ কী

ক্যানসার মরণব্যাধী রোগ। শরীরের যেকোনও অঙ্গেই ক্যানসার হতে পারে। যেকোনও ক্যানসারই ভয়াবহ রূপ নিতে পারে। এই নীরব ঘাতক। বহু ক্ষেত্রেই ক্যানসার ধরা মুশকিল হয়ে যায়। এমন সময় ধরা পড়ে যে কিছুই করার থাকে না।

অগ্ন্যাশয়ের ক্যানসারও তেমনি একটি মরণব্যাধী রোগ। সম্প্রতি এই ক্যানসারে প্রাণ হারালেন ভারতের  কিংবদন্তী গজল গায়ক পঙ্কজ উধাস। তিনি অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন। বিগত ছয় মাসে তার শারীরিক অবস্থা অবনতি হয়। অবশেষে না ফেরার দেশে চলে গেলেন এই সঙ্গীতশিল্পী।

অগ্ন্যাশয় ক্যানসার পাকস্থলীর পিছনে অবস্থিত অগ্ন্যাশয়ের টিস্যুতে ঘটে। যখন জেনেটিক মিউটেশন কোষের অস্বাভাবিক সংখ্যাবৃদ্ধি এবং অনিয়ন্ত্রিত বৃদ্ধির দিকে পরিচালিত করে তখনই এই ক্যানসার বাসা বাধে। এটি টিস্যুর একটি ভর তৈরি করতে পারে এবং এর ফলে ক্যানসার হয়। এর অবস্থানের কারণে প্রাথমিক পর্যায়ে এটি সনাক্ত করা কঠিন।

বিশেষজ্ঞরা জানান, অন্যান্য় ক্যানসারের মতোই অগ্ন্যাশয়ের ক্যানসার ভয়াবহ। এটি সহজে চিহ্নিতও  করা যায় না। কারণ অগ্ন্যাশয়ের পরীক্ষা কেউ করান না। যার কারণে ফুসফুস আর যকৃতে ক্যানসার ছড়িয়ে পড়ে। ডায়াবিটিসের সমস্যা, ধূমপান এবং স্থূলতা থেকে এই ক্যানসার হতে পারে। অগ্ন্যাশয়ের ক্যানসার বোঝার জন্য় কিছু উপসর্গ দেখা যায়। এই উপসর্গ দীর্ঘদিন থাকলে অবশ্যই পরীক্ষা করানো উচিত। চলুন দেখে আসি কোন কোন উপসর্গে বোঝা যাবে এই মরণব্যাধী রোগটি।

  • অনিয়ম হলে বদহজমের সমস্যা হয়। কিন্তু ওষুধ খেলে তা সেরেও যায়। তবে যদি ওষুধ খাওয়ার পরও  বদহজমের সমস্যা না কমে তবে সতর্ক হতে হবে। দেরি না করে চিকিৎসকের কাছে যেতে হবে।
  • যদি ঘন ঘন ডায়েরিয়া হয় তবে সাবধান হোন। মলত্যাগের অভ্যাসে হঠাৎ পরিবর্তন হলেও প্যানক্রিয়াসের ক্যানসারের লক্ষণ হতে পারে। হঠাৎ কোষ্ঠকাঠিন্য বা হঠাৎ ডায়ারিয়ায় আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের যেতে হবে।
  • বদহজমের সঙ্গে যদি খাওয়ার ইচ্ছাও কমে যায় তবে তা অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। এছাড়াও যদি সারা ক্ষণ বমি বমি ভাব লাগে তবে তা প্যানক্রিয়াসের সমস্যার লক্ষণ।
  • এই ক্যানসারের রোগীরা বেশির ভাগই চিকিৎসকের কাছে যান পেটব্যথার সমস্যা নিয়ে। অসহ্য পেটে যন্ত্রণা থাকে। কিছু খেলে কিংবা শুয়ে থাকলে এই যন্ত্রণা আরও বেড়ে যায়। এই যন্ত্রণা পেট থেকে পিঠের দিকেও ছড়িয়ে পড়তে পারে বলে জানান বিশেষজ্ঞরা।
  • বার বার জন্ডিসে আক্রান্ত হলেও এই ক্যানসারের ঝুঁকি বাড়ে। প্যানক্রিয়াসের ক্যানসারে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায় অনেকেরই জন্ডিস হয়। এই ধরণের ক্যানসারে ক্লান্তিবোধ থাকবে।
  • হঠাৎ ডায়াবিটিস দেখা দেওয়াও অগ্ন্যাশয়ের ক্যানসারের উপসর্গ। ডায়াবিটিসের সঙ্গে যদি ওজন কমে যেতে থাকে তবে দ্রুতই চিকিৎসকের কাছে যেতে হবে।

 

সূত্র: আনন্দবাজার

Link copied!