• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘জওয়ান’ কেন এই দেশে মুক্তি দিতে হবে: ঝন্টু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ১২:৪৭ পিএম
‘জওয়ান’ কেন এই দেশে মুক্তি দিতে হবে: ঝন্টু
দেলোয়ার জাহান ঝন্টু - জওয়ান সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু। ঢালিউডে অসংখ্য হিট চলচ্চিত্র উপহার দিয়ে দর্শক মাতিয়েছেন তিনি। তবে বরাবরই দেশে হিন্দি সিনেমা মুক্তির বিরুদ্ধে ছিলেন তিনি। সম্প্রতি দেশে শাহরুখ খান অভিনীত জওয়ান সিনেমা মুক্তি পাওয়া নিয়ে আবারও মুখ খুলেছেন গুণী এই নির্মাতা।

ঝন্টু জানান, হিন্দি সিনেমা মুক্তি আমাদের সিনেমা ইন্ডাস্ট্রির জন্য আত্মঘাতী সিদ্ধান্ত। যারা এমন সিদ্ধান্ত নিয়েছেন, তারা দেশীয় সিনেমার শত্রু।

শুরু থেকেই দেশে হিন্দি সিনেমা মুক্তির বিষয়ে প্রতিবাদ প্রসঙ্গে নির্মাতা বলেন, “আমাদের দেশে ভিন্ন সংস্কৃতি আসা উচিত না। এগুলো আমাদের সংস্কৃতির সঙ্গে একেবারেই যায় না। হিন্দি চলচ্চিত্রগুলো আসায় সিনেমা হল মালিকের পেট ভরতে পারে। তা ছাড়া আর কোনো লাভ হবে না। হলগুলো বাঁচবে না, আমাদের চলচ্চিত্রও ধ্বংস হবে।”

ঝন্টু আরও বলেন, “আমাদের দেশে ভিন্ন সংস্কৃতি আসা উচিত না। এগুলো আমাদের সংস্কৃতির সঙ্গে যায় না। হিন্দি সিনেমা আসায় সিনেমা হল মালিকের পেট ভরতে পারে। তা ছাড়া কোনো লাভ হবে না। সিনেমা হল বাঁচবে না, আমাদের চলচ্চিত্রও ধ্বংস হবে। আমরা চাই না বিজাতীয় ভাষার ছবি মুক্তি পাক। ইংরেজি আমাদের পড়ানো হয়, এটা একটা আন্তর্জাতিক ভাষা। সুতরাং ইংরেজি ছবি এলে আমাদের আপত্তি নেই। কিন্তু এই ছবি (জওয়ান) কেন এ দেশে মুক্তি দিতে হবে? তাও আবার নিয়ম-নীতি না মেনে! যেখানে একই তারিখে দেশের দুটি ছবি মুক্তির জন্য বুকিং দেওয়া হয়েছে, সেখানে কীভাবে অন্য ভাষার, অন্য দেশের সিনেমা মুক্তি দেওয়া হলো?”

এর আগে শুক্রবার (৮ সেপ্টেম্বর) দেশের ১৯টি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পেয়েছে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টুর ৮১তম সিনেমা ‘সুজন মাঝি’। এতে জুটি বেঁধেছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও চিত্রনায়িকা নিপুণ আক্তার। সিনেমাটির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য ও গীত রচনা করেছেন নির্মাতা নিজেই।

Link copied!