• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

বিটিএস-উন্মাদনার কারণ কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩, ১০:৩৪ এএম
বিটিএস-উন্মাদনার কারণ কী?

গোটা বিশ্বে সংগীতে উন্মাদনার কেন্দ্রে এখন কোরিয়ান পপ ব্যান্ড বিটিএস। ব্যান্ড হোক আর সলো অ্যালবাম হোক, তাদের একেকটি সৃষ্টি মানেই মেগা হিট। হঠাৎ করে বিশ্ব সংগীতে এই কে-পপ উত্থানের কারণ কী?

একটু পেছনে যাওয়া যেতে পারে এর উত্তর তল্লাশে। ২০১০ সালে প্রথম সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান বিগ হিট এন্টারটেইনমেন্ট একটি হিপহপ গ্রুপ গঠন করতে আগ্রহী হয়। সে ধারাবাহিকতায় ব্যান্ড হিসেবে বিটিএস গঠন। প্রথম দিকে ব্যান্ডটির মূলত একটি হিপহপ গ্রুপ হওয়ার কথা ছিল। কিন্তু হিপহপ অ্যালবামের বিক্রি কম হওয়ায় ব্যান্ডের নীতিনির্ধারকরা সিদ্ধান্ত বদলে ফেলেন। পরিকল্পনা করা হয়, বিটিএস হবে এমন ব্যান্ড যার সদস্যরা একটি গতানুগতিক সমষ্টির অংশের পরিবর্তে ব্যক্তি হবেন এবং নিজেদের ব্যক্তিস্বাতন্ত্র্যকে প্রকাশ করার স্বাধীনতা পাবেন। ২০১০ সালে ব্যান্ডের সদস্য খুঁজতে অডিশন অনুষ্ঠিত হয়। এতে নির্বাচিত সদস্যরা একসঙ্গে একটি ডরমেটরিতে থাকতে শুরু করেন। তখন তারা দিনে ১৫ ঘণ্টা পর্যন্ত অনুশীলন করতেন। দীর্ঘ অনুশীলন ও প্রশিক্ষণের পর ২০১৩ সালে বিটিএস প্রথম পারফর্ম করে।

২০১৪ সালে বিটিএস প্রকাশ করে তাদের প্রথম কোরিয়ান স্টুডিও অ্যালবাম ‘ডার্ক অ্যান্ড ওয়াইল্ড’। এরপর বাজারে আসে জাপানিজ স্টুডিও অ্যালবাম ‘ওয়েক আপ’। ২০১৬ সালে বিটিএসের দ্বিতীয় স্টুডিও অ্যালবাম ‘উইংস’ প্রকাশ হয়। কোরিয়ায় যার প্রায় ১ মিলিয়ন কপি বিক্রি হয়। ২০১৭ সাল নাগাদ ব্যান্ডটি পুরো বিশ্বের সংগীত জগতে নিজেদের স্থান করে নেয়। সে বছরের ‘লাভ ইয়োরসেল্ফ: হার’ অ্যালবামটি আলোড়ন সৃষ্টি করে। বিটিএস প্রথম কোরিয়ান গ্রুপ হিসেবে ‘মাইক ড্রপ ’ গানটির জন্য রেকর্ডিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব আমেরিকার সম্মাননা পায়। দিন দিন বিটিএসের যাত্রা হয় ঊর্ধ্বমুখী। হোয়াইট হাউসে ব্যান্ডটি পারফর্ম করে। সর্বশেষ কাতার বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী আসরে দর্শক মাতায় বিটিএস।  

এই কে-পপ ব্যান্ডটির গানে বিভিন্ন সংগীতের ধরন প্রকাশ পায়। তারা সাহিত্য, মনস্তাত্ত্বিক বিষয় এবং নিজেকে ভালোবাসার গুরুত্ব তুলে ধরে গানে। এখনকার বিশ্ব সংগীত পুরোটাই যেন বিটিএসময়। সংগীতে তারুণ্যের এমন গতিময়তা থামায় কে?

Link copied!