• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ছয় ঘণ্টার বৈঠকে সমাধান হলো অপূর্বর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ১০:২৮ এএম
ছয় ঘণ্টার বৈঠকে সমাধান হলো অপূর্বর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ
শাকিল-অপূর্ব। ছবি: ফেসবুক থেকে

অবশেষে সমাধান হলো জিয়াউল ফারুক অপূর্বর বিরুদ্ধে আনা চুক্তিভঙ্গ ও অর্থ আত্মসাৎসহ যাবতীয় অভিযোগের। শনিবার (১৬ মার্চ) বৈঠক শেষে এই অভিযোগের আনুষ্ঠানিক সুরাহা হলো।  প্রায় ছয় ঘণ্টা ধরে চলা এই বৈঠকে অপূর্ব ছাড়াও উপস্থিত ছিলেন অভিযোগকারী প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওস’র ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল, অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম, সাধারণ সম্পাদক রওনক হাসান, টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপাব)-এর সভাপতি মনোয়ার পাঠান ও সাধারণ সম্পাদক সাজু মুনতাসির।

বৈঠক শেষে উভয়পক্ষ সম্মত হয় যে, অভিযোগটি অর্থ আত্মসাৎ বলা হলেও এটি আসলে উভয়পক্ষের মধ্যে কাজের চুক্তি বিষয়ক জটিলতা।
যেটার প্রেক্ষিতে দুই পক্ষই অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের সূত্র ধরেই শনিবার গুলশানের নিকেতনের টেলিপ্যাবের অফিসে আনুষ্ঠানিক বৈঠকে বসেন সবাই।
বৈঠক শেষে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ‘চুক্তি মোতাবেক উভয়পক্ষই পরিপূর্ণভাবে কার্য সম্পাদন করেননি। চুক্তি অনুযায়ী জিয়াউল ফারুক অপূর্ব ৯টি নাটকে অভিনয় করেছেন এবং বাকি নাটকগুলো আর না করার বিষয়ে একমত হয়েছেন।

সেক্ষেত্রে অপূর্বকে বাকি যে নাটক বাবদ অগ্রিম অর্থ দেওয়া হয়েছে তা উভয়পক্ষ সমন্বয় করে নেবেন।’

বৈঠকটি নিয়ে টেলিপ্যাবের সাধারণ সম্পাদক সাজু মুনতাসির বলেন, ‘আমরা সন্ধ্যার পরপরই বসেছিলাম। তারপর প্রায় ছয় ঘণ্টার মতো বৈঠক চলেছে। তবে সমাধান আসলে এক ঘণ্টার মধ্যেই হয়ে গেছে।

বাকি সময় নানা ইস্যুতে আলোচনা হয়েছে। আসল কথা হলো, একটা সুষ্ঠু সমাধান আমরা করতে পেরেছি এবং উভয়পক্ষ সমাধানটি মেনে নিয়েছেন।’


তিনি জানান, চুক্তির শর্ত অনুযায়ী নাটকে অভিনয় না করে নেওয়া বাড়তি অর্থ অপূর্ব ফেরত দেবেন। তবে সেটি টেলিপ্যাবের মাধ্যমেই দেবেন। সবাই মিলে এ বিষয়ে সম্মত হয়েছেন।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে অপূর্ব ও আলফা আইয়ের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল কোনো বক্তব্য দেননি। তবে তারা কথা না বললেও বৈঠক শেষে দুজনই হাসিমুখে ছবি শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। একই সঙ্গে আনুষ্ঠানিকভাবে দেওয়া বিজ্ঞপ্তির ইমেজও জুড়ে দিয়েছেন সেই পোস্টে।

উল্লেখ্য, গত ১৪ মার্চ জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বর নামে অর্থ আত্মসাৎ, চুক্তি ভঙ্গ ও শিডিউল ফাঁসানোর অভিযোগ উঠেছে। এই অভিযোগ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওস লিমিটেড (আলফা আই)।

অভিযোগে বলা হয়েছিল, ওই প্রতিষ্ঠান থেকে ২৪টি নাটকের জন্য ৫০ লাখ টাকায় চুক্তিবদ্ধ হয়ে মাত্র ৯টি নাটকে কাজ করে ৩৩ লাখ টাকা নিয়ে সব ধরনের যোগাযোগ থেকে বিরত ছিলেন অপূর্ব। এতে প্রযোজনা প্রতিষ্ঠানটি আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে।

এমন অভিযোগ এনে টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপাব) এবং অভিনয়শিল্পী সংঘের কাছে বিচার চেয়ে লিখিত অভিযোগ করেছিলেন আলফা আইয়ের ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার করিম ভূঁইয়া (শাহরিয়ার শাকিল)। শনিবার সেই অভিযোগের আনুষ্ঠানিক সমাধান করা হয়েছে।

Link copied!