• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার বিশ্বমুক্তি আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০৩:০১ পিএম
‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার বিশ্বমুক্তি আজ
‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি দেশে মুক্তির পর থেকেই রেকর্ড গড়ে যাচ্ছে। বাংলাদেশের পর এবার বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত এই সিনেমা।

শুক্রবার (২৭ অক্টোবর) ভারতসহ বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে  বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব’ সিনেমাটি। বিশ্বব্যাপী সিনেমাটি পরিবেশনের দায়িত্বে রয়েছে প্যানোরমা স্টুডিওস ইন্টারন্যাশনাল। ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার সিনেমাটি ভারতের বাছাই করা শহরগুলোর বিভিন্ন মাল্টিপ্লেক্সে মুক্তি পেলেও পরের সপ্তাহে ভারতজুড়ে ব্যাপক আকারে মুক্তি দেওয়া হবে।

এ ছাড়া আগামী ১১ নভেম্বর থেকে ‘মুজিব’ ভারতের বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মেও দেখা যাবে বলে জানা গেছে। ভারতের পাশাপাশি সিনেমাটি একই দিনে সিঙ্গাপুর, কানাডা, অস্ট্রেলিয়াসহ উত্তর আমরিকায় মুক্তি পাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশের এফডিসি কর্তৃপক্ষ।

এর আগে সিনেমাটির মুক্তি উপলক্ষে বুধবার (২৫ অক্টোবর) মুম্বাইয়ে ভারতীয় চলচ্চিত্রের জাতীয় জাদুঘরে বাংলা ও হিন্দিতে সিনেমাটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের সঙ্গে সিনেমাটি উপভোগ করেন দেশটির সিনেমা সংশ্লিষ্টরা। এই আয়োজনে সিনেমাটির মূল অভিনেতা আরিফিন শুভ ছাড়াও বিএফডিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনেতা আরিফিন শুভ ছাড়াও ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক জনপ্রিয় শিল্পী।

Link copied!