• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৪:৫১ পিএম
‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ

দুটি কিডনিই অকেজো হয়ে পড়েছে জাতীয় পুরস্কারজয়ী ভারতীয় বর্ষীয়ান পরিচালক শ্যাম বেনেগালের। ৮৮ বছর বয়সী এই নির্মাতার শরীর একদম ভেঙে পড়ায় ডায়ালাইসিসের জন্য হাসপাতাল যেতে পারছেন না। এ কারণে বাসাতেই চলছে চিকিৎসা। ডাক্তার তার বাসায় গিয়ে দেখাশোনা করছেন।

শ্যাম বেনেগাল ঘনিষ্ঠ একজন হিন্দুস্তান টাইমসকে জানান, কয়েক মাস ধরেই তার শরীর একদম ভালো যাচ্ছে না। আপাতত বাড়িতেই শয্যাশায়ী পরিচালক। বার্ধক্যজনিত নানা সমস্যা তো ছিলই, তবে কিডনি অকেজো হয়ে পড়ায় গত কয়েক দিনে বাড়ির ভেতরে তার অফিসেও যেতে পারছেন না শ্যাম বেনেগাল।

১৮ বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই কিংবদন্তি নির্মাতার পরিচালনায় ২০২১ সালের জানুয়ারিতে শুরু হয় ‘মুজিব’ সিনেমার শুটিং। মুম্বাইয়ের ফিল্ম সিটিতে লম্বা সময় চিত্রায়নের পর বাংলাদেশেও হয়েছে শুটিং। গেল এক বছরের বেশি সময় ধরেই শোনা যাচ্ছে, এর পোস্ট প্রোডাকশনের কাজ চলছে।

স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক এই ছবি। ছবিতে শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। তরুণী শেখ হাসিনা হিসেবে দেখা মিলবে নুসরাত ফারিয়ার। মুক্তির অপেক্ষায় রয়েছে ছবিটি।

বর্তমানে ‘ফেডারেশন অব ফিল্মস সোসাইটিজ অব ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। পাঁচ দশকের দীর্ঘ চলচ্চিত্র ক্যারিয়ার। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবি দিয়ে সিনেমায় হাতেখড়ি তার। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’-এর মতো জাতীয় পুরস্কারজয়ী ছবির পরিচালক তিনি। ভারত সরকারের পক্ষ থেকে পদ্মশ্রী (১৯৭৬), ‘পদ্মভূষণ’ (১৯৯১) সম্মানে ভূষিত হয়েছেন শ্যাম বেনেগাল। ২০০৫ সালে চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’তে ভূষিত হন তিনি।

Link copied!