• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
সাক্ষাৎকার

শেষ চার দিনে ওই ‘চার’ বছরকে ভুলে গিয়েছি : শাহরুখ খান


তপন বকসি
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ০৯:৩০ পিএম
শেষ চার দিনে ওই ‘চার’ বছরকে ভুলে গিয়েছি : শাহরুখ খান

সংবাদ মাধ্যমের পক্ষ থেকে নীরব প্রত্যাশা ছিল। প্রযোজক সংস্থা হিসেবে ‘যশরাজ ফিল্মস’ -এর কাছে সরাসরি অনুরোধ ছিল। তবু চার বছরের খরা কাটিয়ে বলিউডের বাদশাকে তার  হৃতগৌরবের আসন ফিরিয়ে দেওয়ার জন্য যে মরণপণ প্রস্তুতি বা শপথ নিয়েছিল প্রযোজক সংস্থা ‘যশরাজ ফিল্মস’, তাকে বাস্তবে তার সফল রূপ আরোপের নিরিখে না আঁচিয়ে বিশ্বাস নেই। এরমতো প্রযোজক হিসেবে যশরাজ ফিল্মস ‘পাঠান’ রিলিজ হওয়ার পর প্রথম পাঁচ দিন পর্যন্ত অপেক্ষা করল।

আর এমন হবে নাই বা কেন? ‘ফৌজি’ ও ‘সার্কাস’ এর মতো সিরিয়াল আর মনি কউল, কেতন মেহতা, কুন্দন শাহ, আজিজ মির্জাদের মতো প্যারালাল সিনেমার পরিচালকদের বাস্তব নির্ভর ছবি থেকে শাহরুখ খানকে ১৯৯৫ সালে মূল ধারার হিন্দি ছবির সুপারস্টার তকমা বা জনপ্রিয়তার রাস্তা চিনিয়ে ছিল এই যশরাজ ফিলমস। ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ এর মাধ্যমে। তাই চার বছরের খরা কাটিয়ে ‘সুপারস্টার শাহরুখ খান’ ভাবমূর্তির জনকের এই স্পর্শকাতরতা স্বাভাবিক।  সারা বিশ্বে এই ছবির পাঁচ দিনের ব্যবসাকে (এই লেখা লেখা পর্যন্ত ৫৫০ কোটির বেশি) অনুধাবন করার পরেই প্রযোজক সংস্থা এই ছবির সফল  তারকাদের সংবাদমাধ্যমের সামনে আনলেন।

বান্দ্রার ‘তাজ ল্যান্ডস অ্যান্ড’ -এর ব্যাঙ্কোয়েট হলে কালো রংয়ের ব্লেজার, টি শার্ট এবং ট্রাউজার্সে সংবাদমাধ্যমের সামনে হাজির হন বলিউডের বাদশা। এসময় ভিবিন্ন প্রশ্নের উত্তর দেন শাহরুখ।

প্রশ্ন : পাঁচ দিনে সাড়ে ৫০০ কোটির ওপর ব্যবসা সারাবিশ্বে। আপনার নতুন ছবির সুনামি আছড়ে পড়েছে সিনেমা প্রেমীদের মনে। এই মূহূর্তটিকে ঠিক কীভাবে বিশ্লেষণ করবেন?

শাহরুখ : প্রথমে আপনাদের সবাইকে অভিনন্দন জানাব এখানে উপস্থিত হওয়ার জন্য। আজকে আমি আপনাদের সামনে আপনাদের যাবতীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য উপস্থিত হয়েছি। আর যারা তাদের অফুরন্ত ভালোবাসা দিয়ে এই ছবিকে এত বড় সফল করে তুলেছেন, তারা হয়তো এখানে সবাই উপস্থিত নেই। আমি পাঠান টিমের সবার হয়ে আপনাদের ভালোবাসা জানাই। এই ছবির অন্যান্য শিল্পী দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম এবং আমি আমরা কেউই এতদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হইনি। কোভিড -১৯ এর মধ্যেও আমরা এই ছবি শুট করেছি, খুব পরিশ্রম করেছি। ওই কোভিড পরিস্থিতির মধ্যেও আমরা আন্তরিকভাবে, মন দিয়ে আমাদের শুটিং চালিয়ে গিয়েছি। আমরা ঐকান্তিকভাবে ওয়ার্ক মোডের মধ্যে ছিলাম। আজ উপস্থিত সংবাদমাধ্যমের সব প্রতিনিধিকে আমার আন্তরিক ধন্যবাদ এই জন্য যে, পাঠান ছবির রিলিজের মুখে বাধা বিঘ্নের পরিস্থিতি তৈরি হলেও আপনারা এই ছবির সফল রিলিজের জন্য আমাদেরকে সমর্থন জুগিয়ে গিয়েছেন বলে। আজকের এই বিকেলে এখানে দাঁড়িয়ে আমার গত চারটে বছরের কথা মনে পড়ছে। কোভিডের ভালো-মন্দ দুটো দিকই  ছিল। কোভিডের  শুরুর দিক থেকে অনেকদিন পর্যন্ত আমি কাজ করিনি। ছেলে মেয়েদের সঙ্গে সময় কাটিয়েছি। ওদের পরিণত হতে দেখেছি। ২০১৮ সালে আমার সর্বশেষ ছবি ব্যর্থ হওয়ার পর অনেকেই মনে করেছিলেন, এরপর থেকে আমার ছবি আর চলবে না। সেজন্য আমি ইতালিয়ান খাবার বানানোর মধ্যে দিয়ে আমি আমার বিকল্প কেরিয়ারের সন্ধান শুরু করে দিয়েছিলাম। কিন্তু এই শেষ চারদিনে আমি আমার ওই চার বছরকে ভুলে গিয়েছি। পাঠান ছবিতে কাজ করা আমার কাছে অভিজ্ঞতা হয়ে থাকবে।

 

প্রশ্ন : ‍‍`পাঠান‍‍` ছবির প্রথম পাঁচ দিনের শ্বাসরুদ্ধকর বক্স অফিস উপার্জনের দিকে তাকিয়ে ছবির পরিচালক পাঠান এর সিক্যুয়েল তৈরির কথা ইতিমধ্যেই ভেবে নিয়েছেন। আপনি কি বলবেন?

শাহরুখ : আমি এবং আমার পরিবারের কাছে পাঠান ছবির রিলিজের পরের দিন গুলো অবিস্মরণীয় হয়ে থাকবে। সত্যি কথা বলতে বেশ কয়েকবছর আমি এবং আমার পরিবার এমন সুখকর পরিস্থিতি পাইনি। সুতরাং সিদ্ধার্থ আনন্দ যদি আমাকে ‍‍`পাঠান ২‍‍` করার কথা বলেন বা জানান,  আমি অবশ্যই করব। আমার জন্য এটা নিশ্চয়ই সম্মানের।

প্রশ্ন : ‍‍`পাঠান‍‍` রিলিজের আগে আপনি এক সংক্ষিপ্ত ভার্চুয়াল সাক্ষাৎকারের মাধ্যমে সহশিল্পী জন আব্রাহামের কথা বলেছিলেন?

শাহরুখ : সেদিন বলেছিলাম এখানে আবারও বলছি। জন আমার প্রথম দিককার পুরনো বন্ধুদের একজন। পাঠান ছবিতে জনের সঙ্গে কাজ করতে গিয়ে বুঝেছি জনের সঙ্গে কাজ করতে গেলে আমাকেও আমার শরীর তৈরি করতে হবে।

প্রশ্ন : ৩২ বছর হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে একজন উল্লেখযোগ্য অভিনেতা হিসেবে কাজ করার পরেও আপনি কি মাঝে মাঝে আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন?

 

শাহরুখ : সাধারণত আমাদের ছবিগুলো রিলিজ হয় শুক্রবারে। কিন্তু এবার ‍‍`পাঠান‍‍`-এর বেলায় আমাদের ছবি রিলিজ হয়েছে বুধবারে। শুক্রবার-এ ছবি রিলিজ গুলোর ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম হয়। শুক্রবারে রিলিজ হয়ে সেই ছবি যদি রবিবার পর্যন্ত ভাল ব্যবসা না করতে পারে, তাহলে সোমবার থেকেই ছবির অভিনেতা হিসেবে আরও আরও কঠিন পরিশ্রমের জন্য নিজেদের  তৈরি হয়ে নিতে হয়। আর যদি সেই ছবি চলে যায়, তা হলেও মনে করে নিতে হবে আমাকে আরও কঠিন পরিশ্রম করতে হবে। কিন্তু আমি সব সময় সেভাবে ভাবতে পারি না।  আমার ছবি একবার ব্যর্থ হলে ভয়ঙ্কর মনের অবস্থা তৈরি হয় আমার। শুধু  মনে হতে থাকে একটা ছবির সঙ্গে কতগুলো মানুষ জড়িত রয়েছেন। তখন নিজেকে দোষী মনে হয়। কিন্তু আপনার ছবি হিট হোক বা ফ্লপ হোক, একজন  অভিনেতাকে একজন মেহনতি শ্রমিকের মত তার দুদিনের মধ্যেই সেটে ফিরতে হয়। সেটা যদি অভিনেতা হিসেবে আপনি না পারেন তাহলে আপনাকে সিনেমায় করাই ছেড়ে দিতে হবে।

প্রশ্ন : কিছুদিন আগে আপনার ওই ভার্চুয়াল সাক্ষাৎকারেই আপনি বলেছিলেন নিজের অবদমিত অ্যাকশন হিরোর ইমেজের কথা। এতদিন পর্যন্ত আপনার যে স্বপ্ন প্রায় অপূর্ণই থেকে গিয়েছিল। তাই তো?

 

শাহরুখ : ১৯৯৩ সালে যখন আমরা ‍‍`ডর‍‍` ছবির শুটিং করছিলাম সেই সময় আদিত্য চোপড়া আমাকে একটা অ্যাকশন হিরোর গল্প শুনিয়েছিলেন। আমি বেশ উত্তেজিত হয়ে পড়েছিলাম সেই ন্যারেশন শুনে। কেননা মনে মনে সেই সময়ে সত্যি সত্যিই আমি অ্যাকশন হিরো হতে চাইছিলাম। এমন একজন হিরো যে শুধু গায়ে গেঞ্জি পড়ে থাকেন। সারা শরীরের মাসলস দেখা যায়। যার এক হাতে থাকে নার।  অন্য হাতে বন্দুক। কিন্তু কোথায় কি? ‍‍`ডর‍‍`-এর পর আদি আমার কানে শেষমেষ শোনালোঃ  ‍‍`তুঝে দেখা তো ইয়ে জানা সনম...।‍‍` আমি তো আকাশ থেকে পড়লাম। বললাম, এর মধ্যে অ্যাকশন কোথায়? আমি ভেবেছিলাম আদি আমার কাছে ছেনি,হাতুড়ি, পাথর নিয়ে আসবেন। চার বছর আগে আদি যখন আমার কাছে অ্যাকশন ফিল্মের ন্যারেশন নিয়ে এলেন, তখন মনে হল এবারও আদি এই ছবি করবেন না। আমি আমার ম্যানেজারকে বললাম এবারও আদি আমাকে মিথ্যে বলছে। কিন্তু ধন্যবাদ জানাই আদিকে যে এবার উনি ওনার কথা রেখেছেন। মুম্বইয়ের সিনেমা হলে ‍‍`দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে‍‍`-র সঙ্গে  ‍‍`পাঠান‍‍` একই সঙ্গে চলছে। এটা ভাবতেই ভীষণ ভালো লাগছে।

Link copied!