• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

‘হঠাৎ বৃষ্টি’ থেকে ‘হঠাৎ এমপি’ নায়ক ফেরদৌস


মো. বাবুল
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ১০:১৫ এএম
‘হঠাৎ বৃষ্টি’ থেকে ‘হঠাৎ এমপি’ নায়ক ফেরদৌস
চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। ছবি-ফেসবুক থেকে।

২৬ বছর হল চিত্রনায়ক ফেরদৌস অভিনীত কালজয়ী রোমান্টিক চলচ্চিত্র ‘হঠাৎ বৃষ্টি’র।  বাসু চ্যাটার্জি পরিচালিত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছিল। এই ছবির মাধ্যমে ফেরদৌস অভিনয়ে চমক দেখান। এ ছবির মাধ্যমে ফেরদৌস ব্যাপক প্রশংসিতও হন।

১৯৯৮ সালে মুক্তি প্রাপ্ত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এই ‘হঠাৎ বৃষ্টি’  ছবিটি প্রথমে মুক্তি পায় টেলিভিশনে। এরপর সিনেমা হলে মুক্তি পেয়েও রেকর্ড পরিমাণ ব্যবসা করে।  ছবিতে ফেরদৌসের নায়িকা ছিলেন কলকাতার অভিনেত্রী প্রিয়াঙ্কা, আরো ছিলেন শ্রীলেখা মিত্র। এই ছবির মাধ্যমে নায়ক ফেরদৌস দুই বাংলায় আজ ইতিহাস।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে তার অনবদ্য অভিনয়ের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাকে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পুরস্কারে ভূষিত করেছে। এগুলো হচ্ছে হঠাৎ বৃষ্টি (১৯৯৮), গঙ্গাযাত্রা (২০০৯), কুসুম কুসুম প্রেম (২০১১), ও এক কাপ চা (২০১৪)।

ফেরদৌস অভিনীত সফল চলচ্চিত্রের মধ্যে হঠাৎ বৃষ্টি সহ (১৯৯৮), চুপি চুপি (২০০১), প্রেমের জ্বালা (২০০২), বউ-শাশুড়ির যুদ্ধ (২০০৩), চন্দ্রকথা (২০০৩), ফুলের মত বউ (২০০৪), দুই নয়নের আলো (২০০৫), খায়রুন সুন্দরী (২০০৭), গোলাপী এখন বিলাতে (২০১০), গেরিলা (২০১১) অন্যতম।

ফেরদৌস আহমেদ অভিনীত প্রথম চলচ্চিত্র বুকের ভিতর আগুন, এটি পরিচালনা করেছেন ছটকু আহমেদ। পাশাপাশি তিনি কলকাতার চলচ্চিত্রে অভিনয় করছেন নিয়মিত। ‘মিট্টি’ নামে একটি বলিউড এর চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। ১৯৯৮ সালে তিনি খ্যাতিমান চলচ্চিত্রকার বাসু চ্যাটার্জি পরিচালিত হঠাৎ বৃষ্টি ছবিতে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। চলচ্চিত্রে অভিনয়ের পাশপাশি তিনি মডেলিং, টিভি উপস্থাপনা ও টেলিভিশন নাটকে অভিনয় করেছেন।

তবে চলচ্চিত্র ‘হঠাৎ বৃষ্টি’ তার ক্যারিয়ার এক অনন্য উচ্চতায় নিয়ে এসেছে। ‘হঠাৎ বৃষ্টি’ থেকে আজ তিনি হঠাৎ করেই  এমপি। 

 প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েই চমক দেখিয়েছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক। ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জিতেছেন তিনি। পেয়েছেন ৬৫ হাজার ৮৯৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী শামসুল আলম আম প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২৫৭ ভোট।

রবিবার (৭ জানুয়ারি) ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েন।

এদিকে নির্বাচনের ফল ঘোষণার পর থেকে ফেরদৌস আহমেদকে শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত করছেন তার শোবিজ অঙ্গেনের বন্ধু-শুভাকাঙ্ক্ষীরা। এছাড়া আরও বিভিন্ন অঙ্গনের মানুষের শুভেচ্ছায় ভাসছেন জনপ্রিয় এই নায়ক।


 

Link copied!