• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘দুঃসাহসী খোকা’ বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর নিয়ে প্রথম সিনেমা: তথ্যমন্ত্রী


মেজবা রহমান
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০১:০২ পিএম
‘দুঃসাহসী খোকা’ বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর নিয়ে প্রথম সিনেমা: তথ্যমন্ত্রী
‘দুঃসাহসী খোকা’ সিনেমার প্রদর্শনীতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে কিশোর বয়সের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে নির্মাতা মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’। সিনেমাটির প্রিমিয়ারে গিয়েছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেসময় সিনেমাটির প্রশংসা করতে গিয়ে তিনি বলেন, “দুঃসাহসী খোকা’ বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর নিয়ে প্রথম সিনেমা। সিনেমাটি আমাদের নতুন প্রজন্মকে আদর্শ জীবন গড়তে অনুপ্রাণিত করবে এবং সবাইকে বঙ্গবন্ধুর কিশোরবেলা সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।”

সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে ফিল্ম আর্কাইভ প্রজেকশন হলে ‘দুঃসাহসী খোকা’ সিনেমার প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী। সেসময় তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে কিশোর বয়সের কাহিনি নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। কীভাবে একজন দুরন্ত কিশোর রাজনীতি সচেতন হলেন, একইসঙ্গে প্রতিবাদী ও মানবিক কিশোর হলেন, তিনি কেমন জনদরদী ছিলেন, এ বিষয়গুলো এখানে চিত্রায়িত হয়েছে।”

ড. হাছান মাহমুদ আরও বলেন, “বঙ্গবন্ধুকে নিয়ে অনেক সিনেমা হচ্ছে, কিন্তু আমার জানামতে তার শৈশব থেকে কৈশোর নিয়ে এটিই প্রথম সিনেমা।”

এসময় সিনেমাটির পরিচালক মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক সমিতির সভাপতি আবদুল লতিফ বাচ্চু, ফিল্ম এডিটরস গিল্ড সভাপতি আবু মুসা দেবু, অভিনয়শিল্পী রিয়াজ, মনোজ সেনগুপ্ত, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জসীম উদ্দিন, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নসরুল্লা ইরফান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রিমিয়ার শো শেষে দর্শকরা কিশোর বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা সৌম্য জ্যোতি, অন্যান্য নাম ভূমিকায় লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, মাহমুদা মাহা, গোলাম ফরিদা ছন্দা ও সহশিল্পীদের অভিনয় ও সিনেমা নির্মাণের প্রশংসা করেন। সিনেমাটি আগামী ২৯ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তির কথা রয়েছে।

এর আগে গত ১৪ আগস্ট বিকেলে এফডিসিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় ‘দুঃসাহসী খোকা’ সিনেমার মুক্তি উপলক্ষে। সেসময় সিনেমাটির পোস্টার ও টিজার দেখানো হয়।

Link copied!