• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

নির্ভানার বিরুদ্ধে মামলা করল অ্যালবামের সেই নগ্ন শিশুটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১, ০৯:৩৭ পিএম
নির্ভানার বিরুদ্ধে মামলা করল অ্যালবামের সেই নগ্ন শিশুটি

কালজয়ী ব্যান্ড নির্ভানার বিরুদ্ধে মামলা করেছে তাদের বিখ্যাত অ্যালবাম ‘নেভারমাইন্ড’ এর কভারের সেই শিশুটি। বর্তমানে  ৩০ বছর বয়সী স্পেনসর এলডেনের দাবি, এই ছবিতে তাঁর পুরুষাঙ্গ দেখিয়ে যৌন হয়রানি করেছে ব্যান্ড দলটি।
 
অ্যালবামের কভারে দেখা যায়, সুইমিং পুলের পানিতে বড়শিতে ঝুলানো একটি ডলারের নোট ধরার চেষ্টা করছেন চার মাস বয়সী স্পেনসর। যদিও তার বাবা-মা এই অ্যালবামে তার ছবি ব্যবহারে আনুষ্ঠানিকভাবে কোন অনুমতি দেননি বলে জানিয়েছেন তিনি। এমনকি এই ছবিটি ‘শিশু পর্নোগ্রাফির’ মত অপরাধের শামিল বলে মনে করেন তিনি।

বিবিসি জানায়, ক্যালিফোর্নিয়ায় দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে, “শিশুকাল থেকে আজ অব্দি ছবিটি স্পেনসরের স্পর্শকাতর অঙ্গ প্রদর্শন করছে।”

যৌন উত্তেজক এমন ছবিতে নগ্ন শিশুর ব্যবহার যুক্তরাষ্ট্রের আইনে ‘শিশু পর্নোগ্রাফি’ হিসেবে বিবেচনা করা হয় না। যদিও, এলডেনের আইনজীবী রবার্ট ওয়াই লুইসের যুক্তি, ডলারের নোট দেখিয়ে এখানে শিশুটিকে যৌনকর্মী হিসেবে উপস্থাপন করা হয়েছে।

এছাড়াও মামলার নথিতে আরও অভিযোগ করা হয়, ছবি তোলার আগে এলডেনের পুরুষাঙ্গটি স্টিকার দিয়ে ঢেকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল নির্ভানা। তবে সেই প্রতিশ্রুতি রক্ষা করেনি তারা।

বড় হয়ে এই ছবির অনুকরণ করে নিজের আরও কিছু ছবি তুলেছেন এলডেন। তবে তাঁর অভিযোগ, এই ছবির কারণে তিনি “আজীবন মানসিক যন্ত্রণায় ভুগবেন”। এর কারণে তার “মানসিক বিকাশ ও শিক্ষাজীবন” ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এ অভিযোগের বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি নির্ভানা।

Link copied!