• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

‘ভিসা নীতি বিদেশগামী শিক্ষার্থীর ওপর প্রভাব ফেলবে না’


সিলেট প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৬:৪২ পিএম
‘ভিসা নীতি বিদেশগামী শিক্ষার্থীর ওপর প্রভাব ফেলবে না’
ছবি : সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, “মার্কিন ভিসা নীতি বিদেশগামী শিক্ষার্থীদের ওপর কোনো প্রভাব পড়বে না। ভিসা নীতি নিয়ে সরকার কোনো চাপ অনুভব করছে না। সরকার একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে দৃঢ়প্রতিজ্ঞ।”

বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে সিলেট জেলা স্টেডিয়ামে ৫০তম জাতীয় গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সোনার মানুষ প্রয়োজন উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, “আমাদের প্রতিটি শিক্ষার্থীকে সোনার মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে স্মার্ট নাগরিক প্রয়োজন। সততা ও যোগ্যতায় স্মার্ট হতে হবে। সোনার বাংলার জন্য, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে আমরা এগিয়ে যাব।”

শিক্ষামন্ত্রী বলেন, “ভিসা নীতি বিদেশগামী শিক্ষার্থীদের ওপর কোনো প্রভাব ফেলবে না। কারণ তারা খুব আগ্রহী যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের দেশে যায়। তাদের দেশের অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ফিসের ওপর নির্ভরশীল।”

দীপু মনি বলেন, “আমরা দীর্ঘ গবেষণা ও সবার মতামত নিয়ে নেওয়া শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়ন করেছি। এই শিক্ষাক্রম শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যা থেকে সরিয়ে বুঝতে এবং বাস্তব ক্ষেত্রে তা প্রয়োগ করতে শেখাবে। এ ব্যাপারে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে কোনো কোনো মহল।”

শিক্ষামন্ত্রী আরও বলেন, “বঙ্গবন্ধু নিজে একজন খেলোয়াড় ছিলেন। ছাত্রজীবনে তিনি ফুটবল বাস্কেটবল খেলেছেন। পরবর্তীতে তিনি খেলাধুলার ব্যাপক পৃষ্ঠপোষকতাও করেছেন। এ বিষয়গুলোও সবার জানা উচিত।”

Link copied!