• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশি মাধ্যমিক স্কুলশিক্ষকদের ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০২:২২ পিএম
বাংলাদেশি মাধ্যমিক স্কুলশিক্ষকদের ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র
ছবি যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট থেকে সংগৃহীত।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের ছয় সপ্তাহের এই ফেলোশিপ প্রদান করবে যুক্তরাষ্ট্র। ২০২৫ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বরে এ কার্যক্রম অনুষ্ঠিত হবে। শিক্ষকেরা এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন ৩০ মার্চ ২০২৫, শনিবার পর্যন্ত

দূতাবাসের দেওয়া এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জ প্রোগ্রামে বাংলাদেশের মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ইংরেজি, বিদেশি ভাষা হিসেবে ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান এবং এর সঙ্গে বিশেষ শিক্ষার শিক্ষকদের ফেলোশিপ প্রদান করা হবে। পেশাদার উন্নয়ন এই ডিগ্রি ফেলোশিপের মেয়াদ ছয় সপ্তাহ বা এক সেমিস্টার।

প্রোগ্রামটির কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল, সেই সঙ্গে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসেবে কম্পিউটারের ব্যবহারবিষয়ক নিবিড় প্রশিক্ষণ।

আর্থিক সুবিধা

  • জে-১ ভিসার জন্য সহায়তা 
  • যাত্রা শুরুর আগে ঢাকায় পরিচিতিমূলক অনুষ্ঠান
  • যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া
  • শিক্ষা কার্যক্রমের ফি
  • আবাসন (সাধারণত কার্যক্রমের সঙ্গীদের সঙ্গে ভাগাভাগি করা) ও খাবার, দুর্ঘটনা ও স্বাস্থ্যবিমা, শিক্ষানবিশি স্কুলে যাতায়াত (প্রয়োজন হলে), বইপত্র/পেশাগত উন্নয়ন ভাতা।
  • কার্যক্রমপরবর্তী বিভিন্ন অনুদানের জন্য আবেদনের সুযোগ।

আবেদনকারী শিক্ষককে অবশ্যই স্নাতক ডিগ্রীধারি হতে হবে। শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতাসহ ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় ও পেশাগত ক্ষেত্রে সুস্পষ্ট ও কার্যকরভাবে বিভিন্ন ধারণা প্রকাশে সক্ষম হতে হবে। মাইক্রোসফ্ট অফিস স্যুট, মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেল ব্যবহার জানতে হবে।

আগ্রহীরা এই লিংকের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময় 
৩০ মার্চ ২০২৪

Link copied!