• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

জাবিতে অনলাইন আবেদন শুরু ৯ মে


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ১২:০১ পিএম
জাবিতে অনলাইন আবেদন শুরু ৯ মে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির অনলাইন আবেদন আগামী ৯ মে সকাল ১০টায় শুরু হবে। আবেদন চলবে ৩১ মে রাত ১২টার আগে পর্যন্ত।  

সোমবার (১৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১৬ থেকে ২৪ জুন। চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তী সময়ে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এ বছর মোট ছয়টি ইউনিটে (এ, বি, সি, সি১, ডি ও ই) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি অধিভুক্ত ‘এ’ ইউনিট। সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট। কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট অধিভুক্ত ‘সি’ ইউনিট, কলা ও মানবিকী অনুষদভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ‘সি১’ ইউনিট। জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিট। এ ছাড়া ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা এবার আলাদা ইউনিটে স্বনামে অনুষ্ঠিত হবে।

এ, বি এবং সি ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। সি১, ডি এবং  ‘ই’ ইউনিট ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেউ) ইউনিট প্রতিটির জন্য ৬০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি বিকাশ অথবা রকেটের মাধ্যমে প্রদান করতে হবে।

আবেদনকারী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল নম্বর (আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের) নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীকালে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন। একই মোবাইল নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। তবে এক মোবাইল নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিক আবেদন করা যাবে না।

আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারীকে নির্ধারিত আবেদন ফি প্রদানপূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন সম্পন্ন করতে হবে। পেমেন্ট সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী ও ধাপসমূহ ওয়েবসাইটে পাওয়া যাবে।

‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য এবং ট্রান্সক্রিপ্টের স্ক্যান কপি আপলোড করে আবেদন করতে হবে।

৯ জুন থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আবেদনকারী তার প্রোফাইল থেকে প্রত্যেক ইউনিটের জন্য পৃথকভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

পরীক্ষার তারিখ, সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফল আবেদনকারীর মোবাইল নম্বরে
এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট juniv-admission.org তে পাওয়া যাবে।

Link copied!