• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

মেধা ও অবৈতনিক বৃত্তি পাবেন জবি শিক্ষার্থীরা


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৪, ১০:৫৭ এএম
মেধা ও অবৈতনিক বৃত্তি পাবেন জবি শিক্ষার্থীরা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গেট। ছবি : প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তির জন্য কর্তৃপক্ষের কাছে আবেদনের আহ্বান করেছে। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তির আবেদনের জন্য শিক্ষার্থীদেরকে নির্ধারিত ফরম পূরণ করে স্ব স্ব বিভাগে জমা দিতে হবে।

শুক্রবার (২৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়ে তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বৃত্তি নীতিমালা-২০১৩’ অনুযায়ী সকল বিভাগ হতে প্রতি শিক্ষাবর্ষে ৩ জন শিক্ষার্থীকে মাসিক ৪০০ টাকা হারে মেধাবৃত্তি এবং এক শিক্ষাবর্ষে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। মেধাবৃত্তি ছাড়াও প্রতিটি বিভাগের সকল শিক্ষাবর্ষের মধ্যে ১০% অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা বৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

তবে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাবোর্ড প্রদত্ত বৃত্তি এবং সরকারি বা বেসরকারি সংস্থা থেকে বৃত্তি প্রাপ্ত ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কোন সেমিস্টারে পুনঃভর্তিকৃত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

জানা যায়, ইতিমধ্যেই প্রতিটি ইন্সটিটিউট এবং বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে বৃত্তির এই নোটিশ পাঠানো হয়েছে। বিভাগীয় একাডেমিক কমিটির মতামতের ভিত্তিতেই বৃত্তির জন্য শিক্ষার্থীরা মনোনীত হবেন।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তি ও অবৈতনিক বৃত্তি চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছর স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক এই দুই ক্যাটাগরিতে মোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!