• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষার্থীদের স্মার্ট গ্র্যাজুয়েট হতে হবে : ঢাবি উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০৮:১৬ পিএম
শিক্ষার্থীদের স্মার্ট গ্র্যাজুয়েট হতে হবে : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ ও স্মার্ট গ্র্যাজুয়েট হিসেবে গড়ে ওঠার আহ্বান জানিয়ে বলেছেন, সব ধরনের প্রতিকূলতা, হতাশা ও সংকটময় পরিস্থিতি মোকাবেলায় তাদের দক্ষতা অর্জন করতে হবে।

রোববার (২৪ সেপ্টেম্বর) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিজনেস স্টাডিজ অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের‍‍` প্রথম বর্ষের শিক্ষার্থীদের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য একথা বলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের নেতৃত্বের গুনাবলী অর্জন করতে হবে এবং আগামীদিনে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নেতৃত্ব দিতে হবে।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা, মানসিক স্বাস্থ্য সেবা প্রদান, আর্থিক সংকট নিরসন, পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগ সৃষ্টি, প্রশিক্ষণ প্রদানসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিভিন্ন কর্ম উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, “শিক্ষার্থীদের সহশিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করতে হবে। ক্যাম্পাসের বৈচিত্র্যময় প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ এবং ক্যাম্পাসকে পরিচ্ছন্ন রাখার ব্যাপারে তাদের সচেতন হতে হবে। বিশ্ববিদ্যালয়ের দর্শন, মূল্যবোধ, ইতিহাস ও ঐতিহ্য ধারণ করে উন্নত এবং সমৃদ্ধ দেশ গড়ার কাজে শিক্ষার্থীরা ভূমিকা রাখাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়া, অনুষ্ঠানে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বক্তব্য দেন। এসময় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও ছাত্র উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

Link copied!