• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

জবিতে ঢাকার জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত সেমিনার


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৫, ২০২৪, ০৮:৫৭ পিএম
জবিতে ঢাকার জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত সেমিনার
জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত সেমিনার। ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ঢাকা শহরের জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত উন্মুক্ত গবেষণা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সেমিনার কক্ষে জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত ‘এ কেইস অব ঢাকা সিটি’ শিরোনামে উন্মুক্ত পিএইচডি সেমিনারটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে গবেষক মো. আশরাফ উদ্দীন তার প্রথম উন্মুক্ত পিএইচডি সেমিনারে ঢাকা শহরের জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত গবেষণা পরিকল্পনা আলোকপাত করেন।

এ সময় পিএইচডি তত্ত্বাবধায়ক এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা বলেন, “এই গবেষণার মাধ্যমে জলাভূমি পরিবর্তনের হার, ঝুঁকিপূর্ণ জলাভূমি অঞ্চল চিহ্নিতকরণ, জলাভূমি ব্যবস্থাপনার প্রতিবন্ধকতা এবং সমাধানের পথ সম্পর্কে নীতিনির্ধারকরা নির্দেশনা পাবেন।”

সেমিনারে সভাপতিত্ব করেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদের।

এছাড়াও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং ফিনান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাশরিক হাসান, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের সাবেক ডিন এবং অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সাবেক প্রভোস্ট এবং অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সামিমা বেগম, সাবেক প্রক্টর এবং মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অশোক কুমার, প্রিন্ট মেকিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশিদ, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক কাজী ফারুক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!