• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শাবিপ্রবিতে ‘তথ্য অধিকার’ বিষয়ক সেমিনার


শাবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৫:৫৫ পিএম
শাবিপ্রবিতে ‘তথ্য অধিকার’ বিষয়ক সেমিনার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তথ্য অধিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

প্রধান অথিতির বক্তব্যে ড. আলমগীর বলেন, “নিজেদের কীভাবে পরিবর্তন করতে হয়, দেশের জন্য ভূমিকা রাখতে হয় তা শাহজালাল বিশ্ববিদ্যালয় দেখিয়ে দিয়েছে। কারণ গতবছর ইউজিসির মূল্যায়নে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩৬তম, কিন্তু এ বছর তারা ইউজিসির সব লক্ষ্যমাত্রা পূরণ করে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে। তাই আমি বলব, আমাদের যে রিসোর্স আছে তা কাজে লাগিয়ে দেশের পরিবর্তনে কাজ করতে হবে।”  

বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ফেলো ও গবেষণার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “প্রতিটি বিশ্ববিদ্যালয়ে প্রতিটি শিক্ষকের পিএইচডি ফেলো থাকা প্রয়োজন, শিক্ষার্থীদের গবেষক হিসেবে তৈরি করতে হবে। তবে অনেকে বলবে আমাদের দেশ থেকে শিক্ষার্থী বিদেশে পিএইচডি করতে চলে যাচ্ছে, আমার কীভাবে তাদের ধরে রাখব? এজন্য পিএইচডি শিক্ষার্থীদের জন্য আমাদের সুযোগ-সুবিধা বাড়াতে হবে। তাই দেশের সম্পদ কেমন আছে, না আছে সেটার ওপর জোর না দিয়ে নিজেদের কাজ ও দায়িত্বকে সঠিকভাবে পালন করতে হবে, তখন দেশ এগিয়ে যাবে।”

তথ্য মানুষকে অন্ধকার থেকে আলোতে নিয়ে আসে জানিয়ে তিনি বলেন, “২০০৯ সালে আমাদের দেশে তথ্য অধিকার আইন পাস হয়, এটি দেশের জন্য অনেক গুরুত্ব বয়ে নিয়ে আসছে। তথ্য অধিকার বাস্তবায়নের ফলে যেকোনো প্রতিষ্ঠান সুশাসন প্রতিষ্ঠায় এগিয়ে থাকে। আশা করি এ বিশ্ববিদ্যালয় তাদের গুণগত কাজের জন্য অনেকদূর এগিয়ে যাবে।“

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমেনা পারভীন ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।

সেমিনারে মূল আলোচক হিসেবে সেশন পরিচালনা করেন ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ ও ফোকাল পয়েন্ট তথ্য অধিকারের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল হান্নান।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!