• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নোবিপ্রবিতে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার


নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৯:৩৭ পিএম
নোবিপ্রবিতে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) নোবিপ্রবির বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস মিলনায়তনে ‘হায়ার এডুকেশন অ্যান্ড এক্সচেঞ্জ অপরচুনিটিস ইন দ্য ইউনাইডেট স্টেটস’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের দ্য আমেরিকান সেন্টারের সহযোগিতায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নোবিপ্রবি রিসার্চ সোসাইটি এ সেমিনারের আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি ডিরেক্টর ফর পাবলিক এঙ্গেজমেন্ট ব্রেন ফ্ল্যানিগান। বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশিকুর রহমান খান ও নোবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ আলমগীর সরকার। সেমিনারে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার নানা দিক নিয়ে বক্তব্য দেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম লিড শাওন কর্মকার ও এডুকেশনইউএসএ এডভাইজর মুহাম্মদ সোহেল ইকবাল।

সেমিনারে ব্রেন ফ্ল্যানিগান বলেন, “শিক্ষক-শিক্ষার্থীদের দৌরগড়ায় যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার সুযোগ বিষয়ক সঠিক তথ্য তুলে ধরতে নোবিপ্রবিতে এ সেমিনারের আয়োজন করা হয়েছে। আশা করছি শিক্ষক-শিক্ষার্থীরা স্কলারশিপসহ উচ্চশিক্ষার প্রয়োজনীয় অনেক জিজ্ঞাসা জানার সুযোগ পাবে।”

শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে ব্রেন ফ্ল্যানিগান বলেন, “যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোয় উৎকর্ষ মানের গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। সেখানকার শ্রেণিকক্ষে আপনাদের মতো মেধাবীদের স্বাগত জানাই। যুক্তরাষ্ট্রের বৈচিত্র্যপূর্ণ উচ্চশিক্ষা ব্যবস্থায় বৈশ্বিক সম্প্রদায়ের সামনে আপনারা নিজেদের দেশ ও সংস্কৃতিকে তুলে ধরার সুযোগ পাবেন।”

স্বাগত বক্তব্যে অধ্যাপক ড. মো. আশিকুর রহমান খান বলেন, “শিক্ষক-শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা বিষয়ে প্রয়োজনীয় তথ্য জানাতে এ সেমিনারের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দেশটির উচ্চশিক্ষায় শিক্ষক-শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে। এ ধরনের উদ্যোগের ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নোবিপ্রবির শিক্ষা ও গবেষণা আদান-প্রদান কার্যক্রম ত্বরান্বিত হবে।” নোবিপ্রবিতে এ ধরনের সময়পোযোগী সেমিনার আয়োজনের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাস সংশ্লিষ্টদের বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ আলমগীর সরকার বলেন, “উচ্চশিক্ষা ও গবেষণায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো বৈশ্বিকভাবে স্বীকৃত। আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের সেখানকার উচ্চশিক্ষা বিষয়ে জানাতে এ ধরনের আয়োজন সত্যিই প্রশংসনীয়।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!