• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে কুবিতে বিক্ষোভ


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ০৫:৩৮ পিএম
ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে কুবিতে বিক্ষোভ

ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মো. মুসা ভূঁইয়ার সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বরে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে ফ্রিডম ফর দ্যা প্যালেস্টাইন, সাপোর্ট প্যালেস্টাইন ফ্রিডম ফাইটার্স, আল আকসা আমাদের, স্ট্যান্ড উইথ প্যালেস্টাইন, সেইভ দ্যা ইনোসেন্ট পিপলস, বয়কট ইসরায়েলি প্রোডাক্ট, হোয়াই ইউএন সাইলেন্ট, উই ডিমান্ড জাস্টিস ফর প্যালেস্টাইনসহ নানা প্লেকার্ড দেখা যায়।

মানববন্ধনে আইসিটি বিভাগের শিক্ষার্থী সায়েম মোহাইমিন বলেন, “ইসরায়েল যে আক্রমণ করছে, তা একতরফা একটি আক্রমণ। এই আক্রমণে আমাদের মতোই একটি বিশ্ববিদ্যালয়, গাজা বিশ্ববিদ্যালয় এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে বলতে চাই, আমরা গাজার সকল ছাত্র-ছাত্রী, ভাইবোনদের সঙ্গে আছি।”

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ইউসুফ ইসলাহী বলেন, “যুগে যুগে মুসলমানদের ওপর হামলা করা হয়েছে, নির্যাতন করা হয়েছে। সারা পৃথিবীর কাফের শক্তি একত্রিত হয়ে মুসলমানদের ওপর হামলা করেছে। ইসরায়েলি ইহুদিরা ফিলিস্তিনিদের ওপর বর্বোরিচিত হামলা করে আসছে। আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে সেই নির্যাতিত মুসলমানদের পক্ষে দাঁড়িয়েছি। মুসলমানরা পৃথিবীর যেই প্রান্তেই নির্যাতিত হবে আমরা সবসময় মুসলমানদের পক্ষে থাকব।”

বাংলা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ সোহাগ বলেন, “ফিলিস্তিনে আমাদের ভাই-বোনদের ওপর সন্ত্রাসবাদী রাষ্ট্র ইসরায়েল যে বর্বর হামলা চালিয়েছে তাতেও আমরা নিশ্চুপ। ২৩ লাখ মানুষকে দীর্ঘ ৭৫ বছর ধরে দখলদার ইসরায়েল নিরীহ ফিলিস্তিনের ওপর নির্যাতন করে আসছে। নেতানিয়াহু নিষ্পাপ শিশুদের হত্যা করছে। একজন মুসলিম হিসেবে আপনি, আমি চুপ থাকতে পারি না। কাল হাশরের ময়দানে আপনাকে জবাবদিহি করতে হবে। ইসরায়েলের উদ্দেশে বলতে চাই তোমরা এই পবিত্র ভূমি থেকে চলে যাও, ফিলিস্তিনকে স্বাধীনতা দাও।”

মানবন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের গোল চত্বরের সামনে গিয়ে শেষ হয়।

Link copied!