• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

উচ্চশিক্ষায় সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৩:০৮ পিএম
উচ্চশিক্ষায় সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট
ছবি: সংগৃহীত

স্নাতক বা সমমান (পাস ও অনার্স) পর্যায়ে ভর্তিতে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। সারা দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসায় অথবা সমমান পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত প্রথম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে প্রদান করা হবে এই ভর্তি সহায়তা।

আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনের এ আবেদন চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের বিজ্ঞপ্তি বলা হয়েছে, ট্রাস্ট থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসায় স্নাতক ও সমমান পর্যায়ের (অনার্স ও পাস কোর্স) অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ওযেসবাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোডকৃত নির্ধারিত ফর্ম ডাউনলোড ও প্রিন্ট করে শিক্ষার্থী বর্তমানে যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিকৃত, সে শিক্ষাপ্রতিষ্ঠান/বিভাগীয় প্রধানের কাছ থেকে সুপারিশ গ্রহণ করে আবেদন করতে হবে।

জাতীয় বেতন স্কেলে ১৩ থেকে ২০তম গ্রেডের সব কর্মচারীর সন্তানকে আবেদনপত্রের সঙ্গে অভিভাবকের অফিসপ্রধানের দেওয়া বেতন গ্রেডের প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। অন্য শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের দেওয়া শিক্ষার্থীর মা–বাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম মর্মে প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান ও নদীভাঙন ক্ষতিগ্রস্ত পরিবারের সন্তান, অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার সন্তান বা সন্তানের সন্তানদের ভর্তি সহায়তা পেতে অগ্রাধিকার প্রাপ্তির প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে।

ভর্তি সহায়তার জন্য শিক্ষার্থীদের এই লিংকে অনলাইনে আবেদন করতে হবে।

Link copied!