• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
শাবিতে এমওইউ চুক্তি

পিএইচডি শিক্ষার্থী গবেষণা অনুদান পাবেন মাসে ৫০ হাজার


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৬:১৭ পিএম
পিএইচডি শিক্ষার্থী গবেষণা অনুদান পাবেন মাসে ৫০ হাজার
চুক্তি স্বাক্ষরের সময়ের দৃশ্য। ছবি: প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাথে প্রিমিয়াম ফিসিং এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মধ্যে মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির মাধ্যমে ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের  ১ জন পিএইচডি শিক্ষার্থীকে মাসে ৫০ হাজার টাকা করে তিন বছর পর্যন্ত গবেষণা অনুদান প্রদান করবে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড.ওয়াহিদুজ্জামান ।

তিনি জানান, চুক্তিতে প্রিমিয়াম ফিসিং এন্ড এগ্রো  ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানের চিফ এক্সিকিউটিভ অফিসার মাহাবুবুল আলম চৌধুরী ও শাবিপ্রবির পক্ষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষরকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.কবির হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য বলেন, “আজকে শাবিপ্রবির জন্য একটি আনন্দের দিন। আজকের এই চুক্তির মাধ্যমে প্রিমিয়াম ফিসিং এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এফইটি বিভাগের ১ জন পিএইচডি শিক্ষার্থীকে প্রতি মাসে ৫০ হাজার টাকা গবেষণা অনুদান ৩ বছর প্রদান করবে। উন্নত বিশ্বে বিভিন্ন ইন্ডাস্ট্রি বিশ্ববিদ্যালগুলোতে সহযোগিতার  হাত প্রসারিত করে।  আমাদের দেশেও এরকম চর্চা শরু হয়েছে। প্রাথমিক ভাবে ১ জন শিক্ষার্থী দিয়ে এ কার্যক্রম শুরু হলেও আমি আশা করি সামনের দিনগুলোতে এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে।”

এসময় স্কুল অব এপ্লাইড সাইন্সেসের  ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজা সেলিম,  ফুড এন্ড টি টেকনোলজি  বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান,  প্রিমিয়াম ফিসিং এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান কল্লোল আহমেদ, উপদেষ্টা  সালেহ আহমেদ, রেজিস্ট্রার, হিসাব পরিচালক ও এফইটি বিভাগের অন্যান্য অধ্যাপক ও প্রভাষকরা উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!