• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয় : শিক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৯, ২০২৩, ০৬:২০ পিএম
এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয় : শিক্ষামন্ত্রী

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১৯ জুলাই) এমপিওভুক্ত মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত বৈঠক শেষে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

দীপু মনি বলেন, “দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দুটি কমিটি করা হবে। দুই কমিটি দেশের বেসরকারি বিদ্যালয়গুলোর জাতীয়করণ সম্ভাব্যতা যাচাই করবে। এর মধ্যে একটি কমিটি আর্থিক সম্ভাব্যতা এবং অন্যটি প্রাতিষ্ঠানিক সক্ষমতা যাচাই করে দেখবে।”

শিক্ষামন্ত্রী বলেন, “নির্বাচনের আগে অনেকেই বিভিন্ন দাবিদাওয়া নিয়ে আন্দোলন করে থাকেন। এই সরকারের সময়ে শিক্ষকদের কোনো দাবি আদায়ে আন্দোলন করতে হয়নি।”

মাধ্যমিক স্কুলে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে শিক্ষামন্ত্রী বলেন, “আসন্ন জাতীয় নির্বাচনের কারণে দেশের মাধ্যমিক পর্যায়ে গ্রীষ্মকালীন ছুটি থাকছে না। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে এ ছুটি আসছে শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে।”

তিনি আরও বলেন, “আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করতে হবে। এ ছাড়া একই সময়ের মধ্যেই শেষ করতে হবে বিদ্যালয়গুলো সব বার্ষিক পরীক্ষা।”

Link copied!