• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন জাবির প্রাক্তন শিক্ষার্থী, উপাচার্যের অভিনন্দন


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০৮:৩২ পিএম
স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন জাবির প্রাক্তন শিক্ষার্থী, উপাচার্যের অভিনন্দন
ড. মোবারক আহমদ খান। ফাইল ফটো

স্বাধীনতা পুরস্কার ২০২৪ পাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ ব্যাচের রসায়ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের সাবেক মহাপরিচালক, বাংলাদেশ জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খান। তিনি বিজ্ঞান ও প্রযুক্তি’ ক্ষেত্রে এ পুরস্কার লাভ করেছেন। তার এ অর্জনে জাবির উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

শনিবার (১৬ মার্চ) এক অভিনন্দন বার্তায় উপাচার্য এ অভিনন্দন জানান।

অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, “ড. মোবারক আহমদ খানের এ পুরস্কার অর্জন পাট নিয়ে গবেষণায় তার রাষ্ট্রীয় স্বীকৃতি। এ পুরস্কার অর্জনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন আনন্দিত ও গর্বিত। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্মানিতবোধ করছে।”

উপাচার্য আশা প্রকাশ করে বলেন, “বিশিষ্ট বিজ্ঞানী ড. মোবারক আহমদ খান পাট গবেষণায় আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করবেন।”

উপাচার্য তার অভিনন্দন বার্তায় ড. মোবারক আহমদ খানের অব্যাহত সাফল্য ও দীর্ঘ কর্মময় জীবন কামনা করেন।

বিজ্ঞানী মোবারক আহমদ খান ২০০৯ সালে পাটের তৈরি ঢেউটিন উদ্ভাবন করেন, যা জুটিন নামে পরিচিত।

২০১৬ সালে তিনি মানবদেহের জন্য ক্ষতিকারক ফরমালিনের বিকল্প হিসেবে অ-ক্ষতিকারক চিতোজানজ তৈরি করেন। সম্প্রতি তিনি পাট থেকে পরিবেশবান্ধব সোনালি ব্যাগ তৈরি করেছেন। এছাড়াও তিনি পাট দিয়ে অসংখ্য নিত্যপ্রয়োজনীয় জিনিস উদ্ভাবন করেছেন।

পাটবিষয়ক গবেষণায় সাফল্যের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ বিজ্ঞান একাডেমি মোবারক আহমদকে ২০১৫ সালে স্বর্ণপদক প্রদান করে। এছাড়া তিনি ২০১৬ সালে জাতীয় পাট পুরস্কার ও ২০১৭ সালে ফেডারেশন অব এশিয়ান কেমিক্যাল সোসাইটি পুরস্কারে ভূষিত হন। বিশ্বের বিভিন্ন বিজ্ঞানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান তার কাজের ওপর নথিপত্র প্রকাশ করে।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ১০ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার দেওয়ার জন্য মনোনীত করেছে সরকার।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের প্রত্যেককে ১৮ ক্যারেট স্বর্ণের ৫০ গ্রাম ওজনের একটি পদক, তিন লাখ টাকা এবং সম্মাননাপত্র দেওয়া হয়।

Link copied!