• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন শুরু


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৮:০০ পিএম
ঢাবিতে আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি এবং বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী অষ্টম আন্তর্জাতিক বোটানিক্যাল সম্মেলন শুরু হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সম্মেলনের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য পরিবেশ, প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং দেশে পর্যাপ্ত শাক-সবজি ও ফসল উৎপাদনের লক্ষ্যে সমাধানভিত্তিক গবেষণা পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, “গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে আমাদের দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।”

উপাচার্য জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য উদ্ভিদবিদদের প্রতি আহ্বান জানান। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় এবং যৌথ সহযোগিতামূলক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল বাশারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ কে এম নজরুল ইসলাম এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল পার্ক লিমিটেডের সভাপতি নুরুল হক চৌধুরী, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ড. আসফাক আহমদ, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী প্রমুখ উপস্থিত ছিলেন।

এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা।

প্রসঙ্গত, বাংলাদেশ, ভারত, নেপাল, আলজেরিয়াসহ বিভিন্ন দেশের শিক্ষক-গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘Plant Sciences in Achieving SDG’।

Link copied!