• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
নতুন শিক্ষাক্রম

নৈপুণ্য অ্যাপে ৮ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশনের নির্দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ১০:৪৮ এএম
নৈপুণ্য অ্যাপে ৮ নভেম্বরের মধ্যে রেজিস্ট্রেশনের নির্দেশ
ছবি: সংগৃহীত

নতুন শিক্ষাক্রম অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন হবে। আর এতে শিক্ষার্থীর পারদর্শিতা মূল্যায়ন ও রিপোর্ট কার্ড প্রস্তুত নিয়ে অভিভাবকরা উদ্বেগ জানিয়ে আসছেন। ফলে শিক্ষার্থীর শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন সহজ ও ত্রুটিমুক্ত করতে এবার উন্মুক্ত করা হলো ‘নৈপুণ্য’ অ্যাপ।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টায় অ্যাপটির ওয়েব ভার্সন চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ-সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির মূল্যায়ন পদ্ধতিতে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে পোর্ট কার্ড প্রস্তুতের জন্য ‘নৈপুণ্য’ নামে একটি অ্যাপ উন্নয়ন করা হয়েছে। এই নৈপুণ্য অ্যাপটির ওয়েব ভার্সন ব্যবহারসংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশনা তৈরি করা হয়েছে।

আগামী ৮ নভেম্বরের মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এ অ্যাপে ঢুকে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।
এ বছর অ্যাপটিতে শুধু ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালু হওয়া নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন করা হবে। ২০২৪ সাল থেকে সাতটি শ্রেণিতে এ অ্যাপে মূল্যায়ন হবে।

অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহারসংক্রান্ত গাইডলাইন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। গাইডলাইনে নৈপুণ্য অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহার করে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লগইন, শাখা, শিফট, শিক্ষক, শিক্ষার্থী, নির্ধারিত বিষয়ের শিক্ষক নির্বাচন করবেন, তা উল্লেখ রয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!