• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়ার সুযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ১২:১৮ পিএম
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়ার সুযোগ
বিনা খরচে বিদেশিদের পড়ার সুযোগ যুক্তরাষ্ট্রে। ছবি: সংগৃহীত

সিমন্স ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের পোশাক প্রস্তুতকারক জন সিমন্সের প্রতিষ্ঠিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। সংবাদমাধ্যম ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টির পাঠ্যক্রমে নারীদের জন্য বিশেষ আন্ডারগ্র্যাজুয়েট কর্মসূচি ও স্নাতক পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম রয়েছে। সম্প্রতি এই বেসরকারি বিশ্ববিদ্যালয়টি বিনা খরচে বিদেশিদের পড়াশোনার সুযোগ করে দিচ্ছে। কোটজেন স্কলারশিপ নামে এ বৃত্তিতে বার্ষিক ৩ হাজার গবেষণা তহবিল আছে। আবেদনকারীদের ৮০ শতাংশের বেশি এ বৃত্তিতে সুযোগ পান।

কোর্স ফি, থাকা-খাওয়া, যাতায়াতসহ প্রয়োজনীয় সব খরচ মিলবে এ বৃত্তি পেলে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশে অধ্যয়ন, গবেষণার জন্য ৩ হাজার ডলার পাওয়া যাবে।

যোগ্যতা

  • শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে।
  • ইংরেজি ছাড়া অন্য ভাষাভাষী শিক্ষার্থীদের জন্য টোয়েফল, আইইএলটিস, স্যাট বা এসিটি স্কোর হলেও চলবে। এসিটি স্কোর ২৮ ও স্যাট স্কোর ১৩০০-এর বেশি থাকতে হবে।
  • প্রার্থীর জিপিএ কমপক্ষে ৩ দশমিক ৫ থাকতে হবে।
  • শিক্ষার্থীদের শিক্ষাগত যোগত্যার সব সনদ দেখাতে হবে।

আবেদনের পদ্ধতি
আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন জমা দিতে পারবেন। আবেদনের সঙ্গে জীবনবৃত্তান্ত, স্কুল পর্যায়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের অভিজ্ঞতা জমা দিতে হবে। ৩০০০ ডলার কীভাবে একাডেমিক কাজে ব্যবহার করবেন, সে বিষয়ে শিক্ষার্থীকে ২৫০ শব্দের মধ্যে লিখে পাঠাতে হবে। সব ডকুমেন্ট ‘কোটজেন অ্যাপ্লিকেশন’ উল্লেখ করে পিডিএফ বা ওয়ার্ড ফরম্যাটে পাঠাতে হবে। বৃত্তির জন্য দুটি প্রবন্ধসহ জীবনবৃত্তান্ত, বিভিন্ন কার্যক্রমের অভিজ্ঞতা এই ই-মেইলে ([email protected].) পাঠাতে হবে।

Link copied!