• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০১:৩৮ পিএম
ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। মঙ্গলবার থেকে এ কার্যক্রম শুরু হয়। পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

প্রকাশিত এক নোটিশে বলা হয়, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’, ‘বিজ্ঞান’ এবং ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের প্রবেশপত্র প্রকাশ করা হয়েছে। এ ছাড়া চারুকলা ইউনিটের প্রবেশপত্র প্রকাশ করা হয়েছে।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ শুরু হবে। পরে ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক-সমমান এবং উচ্চ মাধ্যমিক-সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আবেদন অনলাইনে শুরু হয়ে যা ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!