• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শাবিতে দুই দিনব্যাপী ‘সিএসই কার্নিভাল’ শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০২:০৮ পিএম
শাবিতে দুই দিনব্যাপী ‘সিএসই কার্নিভাল’ শুরু

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন ‘সিএসই সোসাইটি’র উদ্যোগে দুই দিনব্যাপী ‘সাস্ট সিএসই কার্নিভাল ২০২৪’ শুরু হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় আইআইসিটির বিল্ডিংয়ের ক্যাফেটেরিয়ার ছাদে কার্নিভালের ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, কেক কাটা ও বেলুন উড়িয়ে কার্নিভালের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন।

অধ্যাপক ড. কবির হোসেন বলেন, “সিএসই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে দেশে-বিদেশে শাবিপ্রবির সুনাম উজ্জ্বল করছে। আজকের এই আয়োজন এটাই প্রমাণ করে। আজকের এই চমৎকার আয়োজনের সফলতা কামনা করছি।”

সিইএসই বিভাগের প্রধান অধ্যাপক মো. মাসুমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, এপ্লাইড সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন ড. রেজা সেলিম, আইআইসিটির পরিচালক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম।

দুই দিনব্যাপি এই ফেস্টিবালে ৫টি ইভেন্ট রয়েছে। ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কন্টেস্ট (আইইউপিসি), হ্যাকাথন, কোড ব্যাটল, ডিপ লার্নিং (ডিএল) ইনিগমা ও সেমিনার।    

প্রতিযোগিতার অন্যতম আয়োজন হচ্ছে প্রোগ্রামিং কন্টেস্ট আইইউপিসি। এবারের আইইউপিসি প্রোগ্রামে দেশের ৫৫টি বিশ্ববিদ্যালয়ের ১২০টি প্রেগ্রামিং টিম অংশগ্রহণ করছে। যেখানে প্রোগ্রামাররা নিজেদের সক্ষমতা যাচাইয়ের মাধ্যমে আইসিপিসি ওয়াল্ড ফাইনালের জন্য নিজেদের প্রস্তুত করতে পারবে।

কার্নিভালের দ্বিতীয় ইভেন্ট ‘হ্যাকাথনে’ ১২টি বিশ্ববিদ্যালয়ের ৩৬টি টিম বাস্তব সমস্যার বা উদ্ভাবনী আইডিয়াল যগোপোযোগী ও টেকসই সমাধান প্রদর্শন করবে।

গেইম ডেভলপমেন্ট প্রেগ্রামারদের দক্ষতা যাচাই ও যোগ্য প্রতিযোগি তৈরির লক্ষ্যে তৃতীয় ইভেন্টটি হচ্ছে ‘কোড ব্যাটেল’। এই ইভেন্টে ৩৩টি বিশ্ববিদ্যালয়ের ১৫৩টি টিম অংশগ্রহণ করেছে। কার্নিভালের চতুর্থ ইভেন্ট ‘ডিপ লার্নিং ইনিগমা’ ৯৮টি টিম প্রতিযোগিতা করছে।

১৮ ফেব্রুয়ারি বিকাল ৫টায় কার্নিভালের সমাপ্তি হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশেষ অতিথি থাকবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইশ অধ্যাপক ড. মো. কায়কোবাদ।  

Link copied!