• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে বাজেট শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৫, ২০২৩, ০৬:৫০ পিএম
ঢাবিতে বাজেট শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সেন্টার অন বাজেট এন্ড পলিসির উদ্যোগে বাজেট ২০২৩-২৪ শিক্ষা ও কর্মসংস্থান শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এম এ মান্নান বলেন, “জাতীয় বাজেট তৈরির ক্ষেত্রে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে তরুণ প্রজন্মকে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে হবে। দারিদ্র ও বৈষম্যমুক্ত, ন্যায়ভিত্তিক, মানবিক ও উন্নত সমাজ বিনির্মাণে শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে।”

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “শিক্ষার গুণগত মান ও প্রায়োগিক ক্ষেত্র বৃদ্ধি করা গেলে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করা যাবে এবং নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশের উন্নয়নকে আরও এগিয়ে নিতে হবে। প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।”

আলোচনা সভায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর এবং এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান এম হুমায়ুন কবির বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার অন বাজেট এন্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. এম. আবু ইউসুফ। 

Link copied!