• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০৭:৪১ পিএম
ঢাবিতে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা

সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অনারারি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

মো. আখতারুজ্জামান বলেন, “বিশ্ব শান্তি পরিষদ বাংলাদেশ জাতি রাষ্ট্র প্রতিষ্ঠার আগে ও পরে বিভিন্ন পর্যায়ে মূল্যায়ন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের সিদ্ধান্ত নেয়। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের সকল পর্যায়েই বঙ্গবন্ধুর অবস্থান ছিলো শোষিত ও বঞ্চিত মানুষের পক্ষে।”

সভায় রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়নসহ ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি, কারিগরী কর্মচারী সমিতি এবং চতুর্থ শ্রেণী কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ১৯৭৩ সালের ২৩ মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জুলিও কুরি শান্তি পদক লাভ করেন। বিশ্বশান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে জুলিও কুরি পদক দিয়ে আসছে। ৫০ বছর আগে বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক পরিয়ে দিয়েছিলেন সেই সময় বিশ্বশান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!