• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

পিএইচডি গবেষকদের জন্য বঙ্গবন্ধু পিএইচডি বৃত্তি, দরখাস্ত আহ্বান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ১১:৩৩ এএম
পিএইচডি গবেষকদের জন্য বঙ্গবন্ধু পিএইচডি বৃত্তি, দরখাস্ত আহ্বান
ছবি: সংগৃহীত

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে এবং শর্তাধীনে বাংলাদেশের সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের বিভাগসমূহ এবং সকল ইনস্টিটিউটের পিএইচডি গবেষকদের ‘বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তি’ দেওয়া হবে। এ জন্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করছে।  ১৫ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে ১৪ ডিসেম্বরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দপ্তরে ফরম জমা দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে এবং শর্তাধীনে বাংলাদেশের সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের বিভাগগুলো এবং সব ইনস্টিটিউটের পিএইচডি গবেষকদের মধ্যে দুটি ‘বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তি’ প্রদান করা হবে। বিস্তারিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে https://du.ac.bd পাওয়া যাবে।

তবে  এই বৃত্তির শর্ত হিসেবে বলা আছে, গবেষণা কমিটির বিষয়বস্তু ও পরিধি অবশ্যই বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযুদ্ধের সংগঠকদের জীবন ও অবদানসহ বাংলাদেশের অভ্যুদয় ও ভাষা আন্দোলন ভিত্তিক হতে হবে।

বঙ্গবন্ধু পিএইচডি গবেষণা বৃত্তি সর্বোচ্চ তিন বছরের জন্য প্রদান করা হবে।

এই গবেষণা বৃত্তি প্রত্যেক গবেষককে প্রতি মাসে ৪০ হাজার টাকা প্রদান করা হবে। এ ছাড়া গবেষণা কাজের অন্যান্যা সহায়তা হিসেবে সর্বমোট ৩৫ হাজার টাকা প্রদান করা হবে।

 

 

 

Link copied!