• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
শাবিতে

‘প্রাচীন চীনা দর্শন ও আধুনিক বিশ্ব’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৮:২৯ পিএম
‘প্রাচীন চীনা দর্শন ও আধুনিক বিশ্ব’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের চাইনিজ কর্ণারের আয়োজনে ’প্রাচীন চীনা দর্শন ও আধুনিক বিশ্ব’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দিলারা রহমান।

দিলারা রহমান বলেন, “চীনের রাষ্ট্রব্যবস্থার যে দর্শন ও আদর্শ রয়েছে সেগুলো তাদের নিজস্ব আদর্শ ও সংস্কৃতির উপর গড়ে উঠেছে। এর প্রভাব তাদের নিজের দেশ তথা সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। কনফুসিয়াস যে সমস্ত দর্শন নিয়ে কথা বলেছেন সেগুলো আমাদের যারা দার্শনিক রয়েছেন এমনকি যারা ধর্মীয় মতাদর্শ প্রচার করছেন তাদের সাথে কনফুসিয়াসের দর্শনের মিল রয়েছে। এ দর্শনগুলো আমাদের বিশ্বব্যবস্থাকে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে টিকিয়ে রেখেছে। আমরা এসব দর্শন যতবেশি ধারণ করবো, ততবেশি আমাদের বিশ্বব্যবস্থা ভালো থাকবে। এজন্য আমাদের দর্শনগুলো ভালোভাবে বোঝা উচিত। পাশাপাশি হৃদয়ে ধারণ করা উচিত।”

কর্মশালায় আরও বক্তব্য রাখেন চীনের উহান ইউনিভার্সিটির স্কুল অব মার্ক্সিজমের ক্রস কালচারাল কমিউনিকেশন অ্যান্ড বিআরআই রিসার্চ সেন্টারের পরিচালক ড. মোস্তাক আহমেদ গালিব ও শাবিপ্রবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য দেন বিভাগের অধ্যাপক ড. সাহাবুল হক। এছাড়া কর্মশালায় বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Link copied!