• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রাথমিকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেলেন আরও ৭৩ শিক্ষক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ১১:১২ এএম
প্রাথমিকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেলেন আরও ৭৩ শিক্ষক
ছবি: সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মধ্য থেকে প্রধান শিক্ষক পদে আরও ৭৩ জন পদোন্নতি পেলেন। নরসিংদী জেলার মনোহরদী উপজেলা থেকে তাদের পদোন্নতি দেওয়া হয়েছে।  

সারাদেশে সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতির অংশ হিসেবে এ পদোন্নতি দেওয়া হয়েছে। এর আগে এর আগে টাঙ্গাইল জেলার মির্জাপুর, সখিপুর, ধনবাড়ি ও বাসাইল উপজেলা থেকে ১৬৫ জনকে দেওয়া হয়।

সোমবার (১৬ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে তাদের পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রণালয়ে উপসচিব কবির উদ্দিনের সই করা আদেশে বলা হয়, মনোহরদী উপজেলার ৭৩ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়া হলো। পদোন্নতি পাওয়া প্রধান শিক্ষকদের আগামী ২৩ অক্টোবরের মধ্যে নরসিংদী জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে যোগদান করতে হবে। এ তারিখের মধ্যে কেউ যোগাযোগে ব্যর্থ হলে তিনি পদোন্নতি যোগ্য নন বলে বিবেচিত হবেন। একইসঙ্গে পদোন্নতির আদেশ বাতিল হবে।

প্রধান শিক্ষক পদে যোগদানের তারিখ থেকে ১ বছর শিক্ষানবিশকাল হিসেবে বিবেচিত হবে এবং শিক্ষানবিশকাল সন্তোষজনক হলে তাদের স্থায়ীকরণ করা হবে। শিক্ষানবিশকালে তাদের আচরণ ও কর্ম সন্তোষজনক না হলে অথবা কর্মদক্ষতা অর্জনের সম্ভাবনা না থাকলে কর্তৃপক্ষ তাদের পূর্বের পদে প্রত্যাবর্তন করাতে পারবেন।

যোগদান পরবর্তী ২ কার্য দিবসের মধ্যে যোগদান করা প্রধান শিক্ষকদের অনুকূলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস পদায়ন আদেশ জারি করবেন। এক্ষেত্রে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে/ভারপ্রাপ্ত হিসেবে নিয়োজিত পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকদের কর্মরত বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদেই পদায়ন করতে হবে।

প্রধান শিক্ষক পদে যোগদান সংক্রান্ত তথ্যাদি সংশ্লিষ্ট শিক্ষকের চাকরি বই, ই-প্রাইমারি স্কুল সিস্টেম, সমন্বিত গ্রেডেশন ব্যবস্থাপনা সিস্টেম এবং ইন্টিগ্রেটেড বাজেটিং ও অ্যাকাউন্টিং সিস্টেমে সন্নিবেশ করতে হবে।

নব্য জাতীয়করণ করা যে সব বিদ্যালয প্রধান শিক্ষক পদ নিয়ে মামলা চলমান রয়েছে, সে সব বিদ্যালয়ে পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকদের পদায়ন করা যাবে না।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!