• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শাবিপ্রবিতে দুই দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা সম্মেলন’ শুরু


শাবি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৩:৫৮ পিএম
শাবিপ্রবিতে দুই দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা সম্মেলন’ শুরু
ছবি: প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ‘সাস্ট রিসার্স সেন্টার’-এর উদ্যোগে ভার্চুয়ালি দুই দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা সম্মেলন-২০২৩’ শুরু হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় বার্ষিক গবেষণা সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং সাস্ট রিসার্চ সেন্টারের সদস্য অধ্যাপক ড. শামিম আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. হাসিনা খান।

এবারের সম্মেলনে গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদের ৪ জন গবেষককে (শিক্ষক) ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। ভোট অব থ্যাংকস প্রদান করেন সাস্ট রিসার্চ সেন্টারের সদস্য অধ্যাপক এ জেড এম মঞ্জুর রশিদ।  

প্রধান অতিথির বক্তব্যে ড. হাসিনা খান বলেন, বর্তমানে শাবি শিক্ষকদের মধ্যে গবেষণার নেশা তৈরি হয়েছে, এটা অত্যন্ত ভালো দিক। শিক্ষা-গবেষণায় এই বিশ্ববিদ্যালয়ের অনেক সুনাম রয়েছে। তাই শিক্ষকদের প্রতি আহ্বান জানাই চতুর্থ শিল্পবিপ্লবকে সামনে রেখে আমাদের অনেক কিছু নিয়ে গবেষণা করার আছে। আমরা যেন পিছিয়ে না পড়ি সে জন্য আমাদের কাজ করতে হবে। পরিশেষে বিশ্ববিদ্যালয়ে আরো গবেষণা বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি প্রদানের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সমান্তরালে এগিয়ে যাচ্ছে। শিক্ষকরা আগের তুলনায় অনেক বেশি গবেষণায় আগ্রহী হচ্ছে। তবে তাদের চাহিদা অনুযায়ী আমরা গবেষণা বরাদ্দ দিতে পারছি না। আশা করি আমাদের যা প্রয়োজন, সে অনুযায়ী ইউজিসি বরাদ্দ দেবে। পরিশেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন এগিয়ে নিতে ইউজিসির সর্বাত্মক সহযোগিতা কামনা করেন উপাচার্য।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, পূবালী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মোহাম্মদ আলী।

অনুষ্ঠানের শুরুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের মৃত্যুতে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।  

এবারের বার্ষিক গবেষণা সম্মেলনে ১৯টি টেকনিক্যাল সেশনে মোট ১৮১টি গবেষণা ফলাফল উপস্থাপন করা হবে। ২০২৩-২৪ অর্থবছরে সাস্ট রিসার্চ সেন্টারে আওতায় ১ বছর মেয়াদি ১৬১টি গবেষণা প্রকল্প, ২ বছর মেয়াদি ২৯টি গবেষণা প্রকল্প হাতে নেওয়া হয়। এই অর্থবছরে গবেষণায় মোট ৮ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। এ ছাড়া গবেষণা প্রণোদনা হিসেবে গবেষকদের জন্য আরও ৫০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়।

Link copied!